Arijit Singh

‘আর কবে’ গেয়েছিলেন, অরিজিৎ তবু একে গান বলতে নারাজ! আসলে এটা কী?

অরিজিৎ পথে নামবেন এমনটাই জানিয়েছিলেন এক্স হ্যান্ডেলে। যদিও পথে না নেমে গানে গানেই প্রতিবাদ জানান শিল্পী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৯:০১
Share:

অরিজিৎ নিজের গান নিয়ে কী লিখলেন? গ্রাফিক : শৌভিক দেবনাথ।

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসক-পড়ুয়ার নিহত হওয়ার পর থেকে সময় যত পেরিয়েছে, ততই ধাপে ধাপে নিজের মত প্রকাশ্যে এনেছেন গায়ক অরিজিৎ সিংহ। মঙ্গলবার সরাসরি সমাজমাধ্যমে উপস্থিত হয়ে আরজি কর-কাণ্ড নিয়ে গান ধরেন তিনি। গানের নাম ‘আর কবে’। দিন কয়েক ধরেই গলা ভাল নেই, সেই কারণে অগস্ট মাসে জুড়ে ব্রিটেনের যে চারটি অনুষ্ঠান ছিল, সেগুলিও বাতিল করেন। তবে আরজি কর-কাণ্ডে চুপ থাকতে চাননি। গানে গানেই প্রতিবাদ জানান শিল্পী। যদিও আর পাঁচটা গানের মতো এটা নয়, তবে কী? সে কথাই জানালেন গায়ক।

Advertisement

আরজি করের ঘটনার পর গায়কের একটি মন্তব্য ভাইরাল হয়। সেখানে তিনি লেখেন, সাত দিন সময় নিচ্ছেন, তার পর পথে নামবেন। সেই সময়সীমা পেরানোর আগেই গানের মাধ্যমেই নিজের প্রতিবাদ প্রকাশ্যে রাখলেন তিনি। পাশাপাশি এ-ও বলেন, ‘‘পথে নেমে গেলেই তো হল না। বিশৃঙ্খলা হলে মুশকিল। সবাই তো নামছে পথে। আমরা রয়েছি পাশে। হিতে বিপরীত হলে, হবে না। কেউ যদি ভাবে সুযোগ নেবে, নিতে পারে। যারা রাগাচ্ছে, তোমরা তাদের কথায় রেগে যেয়ো না। তারাও কষ্টের জায়গা থেকে এই কথাগুলো বলছে। আমি পথে নামব কি না, তা নিয়ে রাজনীতি করার কোনও মানে হয় না। খুব তুচ্ছ ব্যাপার। যাঁরা কথা বলছেন বলুন। এতেও জনমত তৈরি হবে। বিতর্ক হলেও ঘটনাটি নিয়ে আলোচনা তো হবে।”

তার পর স্ত্রী কোয়েলকে পাশে বসিয়ে গান ধরেন তিনি। নিমেষে ছড়িয়ে পড়ে সেই গান। এ বার নিজের ফেসবুক প্রোফাইলে এই গান প্রসঙ্গে তিনি লেখেন, ‘‘আরজি কর মেডিক্যাল কলেজে এক তরুণ শিক্ষানবিশ চিকিৎসকের হত্যার প্রতিবাদের ঝড় এখন ভারত জুড়ে। এই গানটি ন্যায়বিচারের একটি আর্তনাদ, অগণিত নারীদের গলার আওয়াজ। যাঁরা প্রতি মুহূর্তে ভুক্তভোগী। আমরা চেষ্টা করেছি ‘অভয়া’-র সাহসিকতার শ্রদ্ধা জানাতে, যে তরুণী চিকিৎসক মারা গিয়েছেন, যিনি প্রতিবাদ করেছিলেন। লিঙ্গ-ভিত্তিক বৈষম্য নিয়ে মহিলারা যে লড়াই করে চলেছেন, তার হয়ে গলা তুলি আমরা। আমাদের এই গান, সারা দেশের চিকিৎসকদের কণ্ঠস্বর, যারা বিপদের সম্মুখীন হয়েও অক্লান্ত ভাবে সেবা করে। এটি কেবল একটি প্রতিবাদী গান নয়-এটি একটি ডাক। মহিলাদের সুরক্ষা এবং মর্যাদার জন্য আমাদের লড়াই এখনও শেষ হয়নি (শিল্পীর পোস্ট অপরিবর্তিত রেখে)।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement