AR Rahman

‘আমার অস্কার জয় নিয়ে এখন কারও কিছু আসে-যায় কি?’ রহমানের কণ্ঠে আক্ষেপ কেন

২০০৯ সালে ‘স্লামডগ মিলিয়নেয়র’ ছবিতে সঙ্গীত পরিচালনার জন্য অস্কার জেতেন রহমান। তাঁর জয় দেশবাসীকে গর্বিত করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১৮:৪৭
Share:

এআর রহমান। — ফাইল চিত্র।

অস্কার জয়ের মাধ্যমে দেশবাসীকে এক সময় গর্বিত করেছিলেন সুরকার এআর রহমান। কিন্তু সম্প্রতি এই জয় প্রসঙ্গেই বিশেষ মন্তব্য করেছেন সঙ্গীত মায়েস্ত্রো, যা নিয়ে চর্চা শুরু হয়েছে সমাজমাধ্যমে। আক্ষেপের সুরে রহমানের প্রশ্ন, তাঁর অস্কার জয় নিয়ে এখন আর কারও কিছু আসে-যায় কি?

Advertisement

সম্প্রতি একটি সাক্ষাৎকারে রহমান বলেন যে, নিজেকে আর নতুন করে প্রমাণ করার কোনও তাগিদ তাঁর নেই। তাই কেরিয়ারের এই বাঁকে দাঁড়িয়ে বেছে বেছে কাজ করতে আগ্রহী তিনি। রহমানের কথায়, ‘‘অনেক বছর আগে আমি অস্কার জিতেছিলাম। কিন্তু, এখন তা নিয়ে কারও কিছু আসে-যায় কি? আমি সেই কাজগুলোই করছি, যেগুলো আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করবে।’’

উল্লেখ্য, ২০০৯ সালে ‘স্লামডগ মিলিয়নেয়র’ ছবিতে সঙ্গীত পরিচালনার জন্য অস্কার জেতেন রহমান। সুরকার ওই সাক্ষাৎকারে জানান, এখন নতুন কাজের প্রস্তাবের ক্ষেত্রে দু'টি বিষয় তাঁর অপছন্দ। তাঁর কথায়, ‘‘কাজের ক্ষেত্রে সময় বেঁধে দেওয়া এবং পরিচালকদের তরফে আমাকে ভুল পথে চালিত করার প্রবণতা। অদ্ভুত বা বিদঘুটে গানের লিরিক দেওয়া হলে নিজেকেই প্রশ্ন করি, পরবর্তীতে কি আমি মঞ্চে এই গানটা গাইতে পারব!’’ তাই পছন্দ না হলে সেই প্রস্তাব তিনি ফিরিয়ে দেন বলেই জানান রহমান।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement