Plagiarism case of Kalki 2898 AD

মুক্তির দোরগোড়ায় ‘কল্কি ২৮৯৮ এডি’, নির্মাতার বিরুদ্ধে চুরির অভিযোগ এনে ছবি ফাঁস শিল্পীর

“এটা খুবই দুঃখজনক যে, আমার আগের কাজ চুরি করে নিজেদের ছবিতে ব্যবহার করা হয়েছে প্রযোজনা সংস্থার তরফে”, বললেন অলিভার বেক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ১৫:২৬
Share:

‘কল্কি ২৮৯৮ এডি’র বিরুদ্ধে চুরির অভিযোগ। ছবি: সংগৃহীত।

মুক্তির সপ্তাহখানেক আগে আবারও চুরির অভিযোগের মুখে ‘কল্কি ২৮৯৮ এডি’। ‘স্টার ট্রেক: প্রডিজি’ অ্যানিমেটেড সিরিজ় থেকে তাঁর শিল্পকর্ম চুরি করা হয়েছে, দাবি কনসেপ্ট আর্টিস্ট অলিভার বেক-এর। বিষয়টি নিয়ে জোরালো আলোচনা চলছে সমাজমাধ্যমে। তিনি জানালেন, ছবির ঝলকে অনুমতি ছাড়াই তাঁর তৈরি ছবি ব্যবহার করা হয়েছে।

Advertisement

এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) ‘কল্কি ২৮৯৮ এডি’র ছবি আর ‘স্টার ট্রেক: প্রডিজি’র জন্য নিজের তৈরি ছবি পাশাপাশি রেখে পোস্ট করেছেন অলিভার। লিখেছেন, “এটা খুবই দুঃখজনক যে, আমার আগের কাজ চুরি করে নিজেদের ছবিতে ব্যবহার করেছে ‘বৈজয়ন্তী মুভিজ়’। বেন হিবন ও আলেসান্দ্রো তাইনির নির্দেশনায় ‘স্টার ট্রেক: প্রডিজি’তে আমি এই ম্যাট পেন্টিং বানিয়েছিলাম। তার পর এখন ‘কল্কি ২৮৯৮ এডি’র ঝলকে ঠিক একই রকম ছবি দেখা যাচ্ছে।”

প্রথম সারির আন্তর্জাতিক প্রযোজনা সংস্থাগুলির পছন্দের শিল্পী দক্ষিণ কোরিয়ার কনসেপ্ট ইলাস্ট্রেটর সাং চোই। তিনিও একই অভিযোগ এনেছেন ছবি নির্মাতা সংস্থার বিরুদ্ধে। প্রায় এক দশক আগে প্রকাশিত তাঁর ছবি ব্যবহার করা হয়েছে ‘কল্কি’তে। তিনি লিখেছিলেন, “অনুমোদন ছাড়া এই ধরনের শিল্পকর্মের ব্যবহার অত্যন্ত গর্হিত কাজ। এ রকম আইন-বহির্ভূত পরিবেশে কাজ করতে গিয়ে আমার মনে বহু প্রশ্ন জাগছে।”

Advertisement

পুরো বিষয়টি নিয়ে দ্বিমত প্রকাশ করেছেন অনুরাগীরা। সাং চোই-এর পোস্টে সমর্থন জানালেও অলিভার বেক-এর বিপক্ষে সওয়াল করেছেন তাঁরা। তাঁদের বক্তব্য, কোনও রকম নকল বা চুরির ঘটনা ঘটেনি। অনেক ফারাক রয়েছে ছবিগুলির মধ্যে। শুধুমাত্র রঙের ব্যবহার এক। সে ক্ষেত্রে ‘কল্কি’কে ‘অনুপ্রাণিত’ বলা চলে বলে মত অধিকাংশ অনুরাগীর। ঝলকের প্রথম তিন-চার সেকেন্ডে সাং চোই-এর কাজের ব্যবহার রয়েছে। কিন্তু সে ক্ষেত্রে ভিএফএক্স অ্যানিমেটর এক হওয়ার সুবাদে এই ধরনের ঘটনা ঘটেছে বলে অনুমান দর্শকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement