RG Kar Protest

‘রাতারাতি নোটবন্দি সম্ভব, ধর্ষকের কেন রাতারাতি শাস্তি হবে না?’, দেবের প্রশ্ন শুভশ্রীরও

শনিবার আর্টিস্ট ফোরামের গণ জমায়েতে যোগ দিয়ে দেব কেন্দ্রীয় সরকারের কাছে রাতারাতি অভিযুক্তের শাস্তি দাবি করেছিলেন। সোমবার সাংসদ-অভিনেতার কথা ভাগ করে নিলেন শুভশ্রীও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৪:১৭
Share:

(বাঁ দিকে) দেব অধিকারী, শুভশ্রী গঙ্গোপাধ্যায় (ডান দিকে)। ছবি: ফেসবুক।

প্রতিবাদ চলছে চলবে। সাধারণ থেকে খ্যাতনামীরা বারবার পথে নেমে বুঝিয়ে দিয়েছেন। একই সঙ্গে প্রত্যেকে সরব সমাজমাধ্যমেও। এ ভাবেই যেন সকলের ভাবনা একাকার হয়ে ক্রমশ বৃহৎ আন্দোলেন রূপ নিচ্ছে। যেমন, শনিবার আর্টিস্ট ফোরামের ডাকা গণ অভ্যুত্থানে যোগ দিয়েছিলেন দেব অধিকারী। সে দিন তিনি কেন্দ্রের কাছেও ন্যায়বিচার চান। বলেন, “রাতারাতি নোটবন্দি হতে পারে, রাতারাতি ধর্ষক কেন শাস্তি পাবে না?” সোমবার প্রায় একই কথা ইনস্টাগ্রাম স্টোরিতে ভাগ করে নিয়েছেন শুভশ্রী।

Advertisement

শুভশ্রীর ইনস্টাগ্রাম স্টোরিতে এর আগে কেন্দ্রীয় কর্মসূচি ‘বেটি বাঁচাও বেটি পড়াও’-এর কথা উঠে এসেছে। কখনও সমাজে মেয়েদের স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার বার্তাও দিয়েছেন। সপ্তাহের প্রথম দিন নায়িকা ভাগ করে নিয়েছেন হিন্দিতে লেখা একটি বার্তা। সেখানে বলা হয়েছে, “রাতারাতি নোটবন্দি হতে পারে, লকডাউনের ঘোষণা হতে পারে। তা হলে রাতারাতি ধর্ষকের কেন ফাঁসি হতে পারে না?” এই একই কথা দেব শনিবারেই বলেছিলেন। তাঁর আরও বক্তব্য, অপরাধীর শাস্তি হিসেবে ফাঁসি চান তিনি। না হলে হাজার মিছিল, মিটিং, সমাবেশ করেও সমাজ থেকে অন্যায় নির্মূল করা সম্ভব হবে না। তাই ফাঁসির বিকল্প অন্য সাজা দেখতে পাচ্ছেন না। এই মুহূর্তে দেবের সেই বার্তা ভাইরাল।

শুভশ্রীর ইনস্টাগ্রাম স্টোরি পোস্ট। ছবি: ইনস্টাগ্রাম।

পাশাপাশি, সপ্তাহের শুরুতে শুভশ্রীর বার্তা যেন বুঝিয়ে দিল, তিনিও ন্যায় না আসা পর্যন্ত স্বস্তিতে নেই। এ ছাড়া, শহরে থাকার কারণে ১৪ অগস্ট রাত থেকে বিভিন্ন প্রতিবাদী কর্মসূচীতে অংশ নিয়েছেন শুভশ্রী। প্রযোজক-পরিচালক রাজ চক্রবর্তীকে নিয়ে পথেও নেমেছেন। একই সঙ্গে তাঁর সমাজমাধ্যমও ভরে উঠেছে নানা প্রতিবাদী বার্তায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement