Teacher Recruitment 2024

অতিথি শিক্ষক নিয়োগ করবে বিশ্বভারতীর পাঠভবন, কোন কোন বিষয়ে?

আবেদনের জন্য কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে নূন্যতম ৫০ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৭:০১
Share:

বিশ্বভারতী। ছবি: সংগৃহীত।

শিক্ষকতার সুযোগ দিচ্ছে বিশ্বভারতীর পাঠভবন। সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

চারটি বিভাগে শিক্ষক নিয়োগ করা হবে। জীবনবিজ্ঞান, রাশিবিজ্ঞান, হিন্দি, অর্থনীতি বিষয়ে শিক্ষকতার করার সুযোগ রয়েছে। প্রতি মাসে ১২ হাজার টাকা করে বেতন দেওয়া হবে। আবেদনের জন্য কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে নূন্যতম ৫০ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে। হিন্দি ছাড়া বাকি বিষয়গুলির ক্ষেত্রে সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট) উত্তীর্ণ হওয়া দরকার। হিন্দির ক্ষেত্রে বিএড ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার অ্যাপ্লিকেশনের বিষয়ে অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। প্রতিটি বিভাগেই একজন করে শিক্ষক নিয়োগ করা হবে। সব ক’টি পদে আবেদনের জন্য প্রয়োজনীয় বয়স ৩৫ বছরের মধ্যে থাকতে হবে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

কী ভাবে আবেদন করবেন?

Advertisement

আগ্রহীরা বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘কেরিয়ার’ বিভাগে গেলে বিজ্ঞপ্তিটি দেখতে পাবেন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ১২ সেপ্টেম্বর। ওই দিন বেলা ১২টা পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে। বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।

এই সংক্রান্ত তথ্য এবং শর্তাবলি বিশদ জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement