India Post GDS Recruitment 2024

ভারতীয় ডাক বিভাগে কর্মখালি, নিয়োগ ৪০ হাজারেরও বেশি শূন্যপদে

ডাক বিভাগে গ্রামীণ ডাক সেবক (জিডিএস)-এর যে সমস্ত পদে কর্মী নিয়োগ করা হবে, সেগুলি হল— ব্রাঞ্চ পোস্টমাস্টার (বিপিএম), অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার (এবিপিএম) এবং ডাক সেবক।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১৮:০৫
Share:

ভারতীয় ডাক বিভাগ। সংগৃহীত ছবি।

কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রকের অধীনস্থ ভারতীয় ডাক বিভাগে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রকের তরফে এ সংক্রান্ত বিশদ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলে ডাক বিভাগের কার্যালয়ে চাকরির সুযোগ পাবেন নিযুক্তরা। এর জন্য আগ্রহীদের থেকে অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। সোমবার থেকেই শুরু হয়ে গিয়েছে এই প্রক্রিয়া।

Advertisement

ডাক বিভাগে গ্রামীণ ডাক সেবক (জিডিএস)-এর যে সমস্ত পদে কর্মী নিয়োগ করা হবে, সেগুলি হল— ব্রাঞ্চ পোস্টমাস্টার (বিপিএম), অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার (এবিপিএম) এবং ডাক সেবক। সব মিলিয়ে শূন্যপদের সংখ্যা ৪৪,২২৮। বিভিন্ন পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য থাকবে ছাড়। বিপিএম পদে নিযুক্তদের বেতনক্রম হবে মাসে ১২,০০০-২৯,৩৮০ টাকা। অন্য দিকে, এবিপিএম এবং ডাক সেবক পদে নিযুক্তদের বেতনক্রম হবে মাসে ১০,০০০-২৪,৪৭০ টাকা।

আবেদনকারীদের কোনও স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণির পরীক্ষায় অঙ্ক, ইংরেজি এবং মাতৃভাষার মতো বিষয় নিয়ে উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি কম্পিউটার পরিচালনা সংক্রান্ত জ্ঞান এবং সাইকেল চালানোর দক্ষতা থাকাও প্রয়োজন।

Advertisement

আগ্রহীদের এর জন্য ভারতীয় ডাক বিভাগের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তরা বাদে বাকিদের আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০ টাকা। আগামী ৫ অগস্ট আবেদনের শেষ দিন। আবেদনপত্রে ভুল থাকলে তা সংশোধন করা যাবে ৬ অগস্ট থেকে ৮ অগস্টের মধ্যে। এর পর প্রার্থীদের দশম শ্রেণির পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রস্তুত করে সমস্ত পদে নিয়োগ করা হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement