IIT Kharagpur Recruitment 2023

আইআইটি খড়্গপুরে মেধাস্বত্ব অধিকার সংক্রান্ত প্রকল্পে কাজের সুযোগ, শূন্যপদ ক’টি?

প্রকল্পটিতে অর্থ সহায়তা করবে কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ টেকনোলজি ইনফরমেশন, ফোরকাস্টিং অ্যান্ড অ্যাসেসমেন্ট কাউন্সিল (টাইফ্যাক)।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৬:১৬
Share:

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরে গবেষণা প্রকল্পে কাজের সুযোগ। কেন্দ্রীয় সরকারি একটি প্রকল্পের জন্য কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। এর জন্য শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া।

Advertisement

প্রতিষ্ঠানের রাজীব গান্ধী স্কুল অফ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ল স্কুলের গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ। প্রকল্পটির নাম— ‘ওয়াইজ় ইন্টার্নশিপ ইন আইপিআর (ওয়েপ)’। প্রকল্পটিতে অর্থ সহায়তা করবে কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ টেকনোলজি ইনফরমেশন, ফোরকাস্টিং অ্যান্ড অ্যাসেসমেন্ট কাউন্সিল (টাইফ্যাক)।

প্রকল্পে প্রজেক্ট কোঅর্ডিনেটার পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে একটি। আবেদনকারীদের বয়স হতে হবে ৫০ বছরের মধ্যে। শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার ভিত্তিতে নিযুক্ত ব্যক্তিকে প্রতি মাসে ৫০,০০০ টাকা পারিশ্রমিক দেওয়া হবে।

Advertisement

আবেদনকারীদের সায়েন্স বা কম্পিউটার অ্যাপ্লিকেশনে মাস্টার্স থাকতে হবে। অথবা থাকতে হবে বিই ডিগ্রি বা সমতুল যোগ্যতা। একই সঙ্গে কম্পিউটার ডেটাবেসের মাধ্যমে পেটেন্ট সার্চের দক্ষতা, লিখিত বা মৌখিক যোগাযোগ স্থাপনের দক্ষতা এবং আইপিআর ট্রেনিংয়ের অভিজ্ঞতা থাকাও জরুরি। এ ছাড়া, প্রার্থীদের রেজিস্টার্ড পেটেন্ট এজেন্টও হতে হবে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনের জন্য জমা দিতে হবে ১০০ টাকা। তবে মহিলা প্রার্থীদের ক্ষেত্রে আবেদনমূল্যে ছাড় থাকবে। এর পর বাছাই প্রার্থীদের প্রতিষ্ঠান নির্ধারিত নিয়োগ-পদ্ধতি মেনে প্রকল্পে নিয়োগ করা হবে। এই বিষয়ে বিশদ তথ্য জানার জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement