WB Govt Jobs 2023

আলিপুরদুয়ারের সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে শিক্ষক নিয়োগ, কারা আবেদন করতে পারবেন?

নিযুক্তদের বেতনক্রম হবে ৩৩,৪০০-৮৬,১০০ টাকা প্রতি মাসে। এ ছাড়া, তাঁরা বিভিন্ন খাতে ভাতাও পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৬:৪৪
Share:

সুবোধ সেন স্মৃতি দৃষ্টিহীন বিদ্যালয়। সংগৃহীত ছবি।

রাজ্যে দৃষ্টিহীনদের জন্য বিশেষ সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে শিক্ষক নিয়োগ করা হবে। আলিপুরদুয়ারের বীরপাড়ার সুবোধ সেন স্মৃতি দৃষ্টিহীন বিদ্যালয়ে নিয়োগ করা হবে শিক্ষকদের। সেই মর্মে সম্প্রতি আলিপুরদুয়ারের প্রশাসনিক ওয়েবসাইটে দু’টি পৃথক নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীরা এর জন্য অফলাইনে আবেদন করতে পারবেন।

Advertisement

সুবোধ সেন স্মৃতি দৃষ্টিহীন বিদ্যালয়ে নিয়োগ হবে অ্যাসিস্ট্যান্ট টিচার বা সহকারী শিক্ষক পদে। শূন্যপদ রয়েছে দু’টি। দু’টি পদে এসটি এবং অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণিভুক্তদের নিয়োগ করা হবে। আবেদনকারীদের বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে। নিযুক্তদের বেতনক্রম হবে ৩৩,৪০০-৮৬,১০০ টাকা প্রতি মাসে। এ ছাড়া, তাঁরা বিভিন্ন খাতে ভাতাও পাবেন। সরকারি সাহায্যপ্রাপ্ত এই স্কুলে অস্থায়ী ভাবে নিয়োগ করা হলেও পরবর্তী কালে পদগুলি স্থায়ী হতে পারে।

আবেদনকারীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে। পাশাপাশি, প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ‘টিচিং দ্য ব্লাইন্ড’ বা দৃষ্টিহীনদের পড়ানোর শংসাপত্র অথবা ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভিস্যুয়ালি হ্যান্ডিক্যাপড থেকে ‘টিচিং দ্য ব্লাইন্ড’ -এ ডিপ্লোমা থাকতে হবে। সরকারি সাহায্যপ্রাপ্ত এই স্কুলে অস্থায়ী ভাবে নিয়োগ করা হবে শিক্ষকদের। বাংলা ভাষায় কথোপকথন/ লেখালিখিতে স্বচ্ছন্দ হলে, স্পেশাল বিএড (ভিস্যুয়ালি ইম্পেয়ার্ড) বা সমতুল যোগ্যতার সঙ্গে ব্রেল সম্পর্কিত জ্ঞান থাকলে এবং যে বিষয়ের জন্য শিক্ষক নিয়োগ করা হবে, সেই বিষয়ে অনার্স গ্র্যাজুয়েশন ডিগ্রি থাকলে, প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

Advertisement

পদগুলির জন্য প্রার্থীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ সমস্ত প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন জানাতে হবে। আবেদনের জন্য কোনও অর্থ জমা দিতে হবে না। আবেদনের শেষ দিন আগামী ৫ ডিসেম্বর। যোগ্যতার ভিত্তিতে প্রাথমিক বাছাইয়ের পর এই পদে ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী নিয়োগ করা হবে। নিয়োগের বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের জেলার প্রশাসনিক ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement