Lok Sabha Election 2024

ভোটারদের মাঝে টাকা বিলি করছেন বিজেপি প্রার্থী? অফিসে কমিশনের হানা, মুম্বইয়ে ধৃত পাঁচ

সোমবার, ২০ মে মুম্বইয়ে ভোটগ্রহণ। তার আগে বিজেপি প্রার্থীর বিরুদ্ধে এলাকায় টাকা বিলি করার অভিযোগ উঠেছে। কমিশন প্রার্থীর দফতরে গিয়ে উদ্ধার করেছে নগদ ৫০ হাজার টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ০৮:৪৩
Share:

—প্রতীকী চিত্র।

নির্বাচন কমিশনের আধিকারিকদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে মুম্বইয়ে বিজেপি প্রার্থীর অফিসের সামনে থেকে পাঁচ জনকে গ্রেফতার করল পুলিশ। অভিযোগ, ওই অফিস থেকে ভোটারদের মধ্যে টাকা বিলিয়ে দিচ্ছিলেন প্রার্থী। টাকা দিয়ে ভোটারদের প্রভাবিত করছিলেন তিনি। যা নির্বাচনী বিধি বিরুদ্ধ। গোপন সূত্রে সেই খবর পেয়েই অফিসে হানা দিয়েছিলেন কমিশনের আধিকারিকেরা। সেখানে তাঁদের সঙ্গে দুর্ব্যবহার করা হয় বলে অভিযোগ।

Advertisement

কমিশনের এক আধিকারিকের অভিযোগের ভিত্তিতে শনিবার এই ঘটনায় মোট ৩০ জনের বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ। তাঁদের মধ্যে পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের চিহ্নিত করার প্রক্রিয়া চলছে। বিজেপি প্রার্থীর অফিস থেকে কমিশন ৫০ হাজার টাকা নগদ উদ্ধারও করেছে বলে খবর।

শুক্রবার নির্বাচন কমিশনের আধিকারিক মাধব ভাঙরে থানায় অভিযোগ দায়ের করেন। পুলিশকে তিনি জানান, তাঁরা ভোট সংক্রান্ত অ্যাপে মুম্বইয়ের ওই বিজেপি প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ পেয়েছেন। তিনি এলাকায় টাকা বিলি করছেন বলে অ্যাপের মাধ্যমে জানতে পারে কমিশন। কয়েক জন আধিকারিক সংশ্লিষ্ট প্রার্থীর দফতরে অভিযোগের সত্যতা যাচাই করতে যান। উদ্ধার করা হয় ৫০ হাজার টাকা নগদ। যদিও, দফতরে উপস্থিত দলের কর্মীরা টাকা বিলি করার অভিযোগ অস্বীকার করেন। তবে তাঁরা ওই অর্থের কোনও রসিদ দেখাতে পারেননি। তাঁরা জানিয়েছিলেন, পরে রসিদ দেখানো হবে। টাকা বাজেয়াপ্ত করে কমিশন।

Advertisement

অভিযোগ, ওই টাকা নিয়ে প্রার্থীর দফতর থেকে বেরোনোর সময়ে দলের কিছু কর্মী সেখানে জড়ো হন এবং কমিশনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করেন। কমিশনের আধিকারিকদের হাত থেকে টাকা ছিনিয়ে নেওয়ার চেষ্টাও করা হয় বলে অভিযোগ। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায় এবং পরিস্থিতি সামাল দেয়। এর পর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন এক আধিকারিক।

অন্তত ৩০ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। তাঁদের মধ্যে পাঁচ জনকে চিহ্নিত করা গিয়েছে। তাঁদের গ্রেফতার করেছে পুলিশ। বাকিদের খোঁজ চলছে। সোমবার, ২০ মে মুম্বইয়ে ভোটগ্রহণ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement