Arvind Kejriwal

নির্বাচনী ইস্তাহার প্রকাশ করল আপ, ‘ইন্ডিয়া’ জিতলে কি তিনিই প্রধানমন্ত্রী? উত্তর দিলেন কেজরী

দিল্লিতে লোকসভা নির্বাচন ষষ্ঠ দফায়, ২৫ মে। তার ১৩ দিন আগে ইস্তাহার প্রকাশ করল আপ। আপপ্রধান জানিয়েছেন, তাঁরা ক্ষমতায় এলে সারা দেশে ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ১৬:৪৫
Share:

দিল্লির মুুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। ছবি: পিটিআই ।

বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ ক্ষমতায় এলে কি তিনি প্রধানমন্ত্রী হবেন? উত্তর দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। কেজরী জানিয়েছেন, জোট ক্ষমতায় এলেও তিনি প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে নেই। পাশাপাশি, নির্বাচনী ইস্তাহার প্রকাশ করা নিয়ে জোট সঙ্গীদের কাছে ক্ষমাও চেয়ে নিলেন তিনি। রবিবার আপ বিধায়কদের সঙ্গে একটি সাংবাদিক বৈঠক করে নির্বাচনী ইস্তাহার প্রকাশ করেন কেজরী। সেই ইস্তাহারে ১০টি ‘কেজরীওয়ালের গ্যারান্টি’ বা প্রতিশ্রুতি পূরণের কথা জানিয়েছেন তিনি। সেই সময়ই তাঁর প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা নিয়ে মুখ খুললেন দিল্লির মুখ্যমন্ত্রী।

Advertisement

সাংবাদিক বৈঠকে কেজরীকে প্রশ্ন করা হয়, বিরোধী জোট ‘ইন্ডিয়া’ সরকার গড়লে তিনি প্রধানমন্ত্রী হবেন কি না। উত্তরে তিনি বলেন, ‘‘না। আমি প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে নেই।’’ তবে জোট ক্ষমতায় এলে তিনি ‘কেজরীওয়ালের গ্যারান্টি’ অবশ্যই পূরণ করবেন বলেও জানিয়েছেন। পাশাপাশি, ইস্তাহারের প্রতিশ্রুতি নিয়ে তিনি জোটসঙ্গীদের সঙ্গে আলোচনা করেছেন কি না জিজ্ঞাসা করা হলে কেজরী বলেন, ‘‘আমি জোট ‘ইন্ডিয়া’র শরিকদের সঙ্গে এগুলি নিয়ে আলোচনা করিনি। তবে আমার বিশ্বাস, ‘ইন্ডিয়া’র সদস্যদের এই নিয়ে কোনও সমস্যা হবে না। আমি নিশ্চিত করছি যে, প্রতিশ্রুতি পূরণ হবেই।’’ তবে জোটসঙ্গীদের সঙ্গে এই নিয়ে আলোচনা না করার জন্য ক্ষমাও চেয়ে নেন তিনি। তিনি বলেন, ‘‘আমি এর জন্য ক্ষমাপ্রার্থী। সময় কম, অর্ধেক ভোট হয়ে গিয়েছে। তবে আমি জানি যে স্কুল এবং হাসপাতাল খোলা নিয়ে ওদের কোনও আপত্তি থাকবে না।’’

দিল্লিতে লোকসভা নির্বাচন ষষ্ঠ দফায়, ২৫ মে। তার ১৩ দিন আগে ইস্তাহার প্রকাশ করল আপ। আপপ্রধান জানিয়েছেন, তাঁরা ক্ষমতায় এলে সারা দেশে ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে। তার মধ্যে প্রথম ২০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া হবে। সবার জন্য বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা এবং বেসরকারি স্কুলের চেয়ে সরকারি স্কুলে উন্নত পরিষেবা প্রদানের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ইস্তাহারে। পাশাপাশি সরকারি হাসপাতালগুলি উন্নত করা কথাও বলা হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রীর ‘গ্যারান্টি’, ক্ষমতায় এলে চিনের হাত থেকে ভারতীয় ভূখণ্ড পুনরুদ্ধার করা হবে। বাতিল করা হবে মোদী সরকারের অগ্নিবীর প্রকল্প।

Advertisement

কর্মসংস্থান নিয়েও বড় ঘোষণা করেছেন কেজরীওয়াল। জানিয়েছেন, ক্ষমতায় এলে বছরে দু’কোটি কর্মসংস্থানের পরিকল্পনা হবে। কৃষকেরা তাঁদের ফসলের ন্যূনতম সহায়ক মূল্য পাবেন। জিতলে দিল্লি পূর্ণরাজ্য হবে বলেও ‘গ্যারান্টি’ দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। ইস্তাহার প্রকাশ করে কেজরী বলেছেন, ‘‘এই ১০টি গ্যারান্টি নতুন ভারতের কথা মাথায় রেখে করা। এর মধ্যে কয়েকটি কাজ গত ৭৫ বছরে হয়ে যাওয়া উচিত ছিল, কিন্তু করা যায়নি। কিছু কাজ আছে, যা না করলে কোনও দেশই শক্তিশালী হতে পারে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement