Sambit Patra Expresses Regret

সম্বিৎ ফিরতেই ক্ষমাপ্রার্থী জগন্নাথকে ‘মোদীর ভক্ত’ বলা সম্বিত! পুরীর বিজেপি প্রার্থী ‘প্রায়শ্চিত্ত’ও করবেন

সোমবার পুরীতে রোড-শো করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জগন্নাথের মন্দিরে পুজোও দেন তিনি। তার কিছু পরেই কয়েকটি টিভি চ্যানেলে সম্বিত পাত্রকে বলতে শোনা যায় ‘জগন্নাথও মোদীর ভক্ত’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১২:১১
Share:

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

কথাটা নাকি বলে ফেলেছিলেন ‘মুখ ফস্কে’ই! কিন্তু জগন্নাথধামে দাঁড়িয়ে ‘প্রভু জগন্নাথ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভক্ত’ বলার অভিঘাত কতটা হতে পারে, তা বুঝতে প্রায় গোটা দিন সময় লেগে গেল পুরীর বিজেপি প্রার্থী তথা কেন্দ্রীয় শাসক দলের জাতীয় মুখপাত্র সম্বিত পাত্রের। যদিও সম্বিৎ ফিরতেই প্রকাশ্যে ক্ষমা চাইলেন সম্বিত। সেই সঙ্গে জানালেন, এই ভুলের জন্য তিনি প্রায়শ্চিত্তও করবেন।

Advertisement

সোমবার দুপুরে ওই মন্তব্য করেছিলেন সম্বিত। আর ক্ষমাপ্রার্থনা করে ভিডিয়োটি পোস্ট করেন রাত ১টা নাগাদ। নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করা ওই ভিডিয়োয় সম্বিত বলেছেন, ‘‘আজ আমার করা একটি ভুলের জন্য আমি আন্তরিক ভাবে ব্যথিত। পুরীতে আজ প্রধানমন্ত্রী মোদী এসেছিলেন। আমি সেই বিষয়ে বহু সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলি। ভিড়ের মধ্য সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে বলতে ভুলবশত ‘ভগবান শ্রীজগন্নাথের ভক্ত মোদী’ বলার বদলে ‘মোদীর ভক্ত জগন্নাথ’ বলে ফেলি। আমার এই ভুলের জন্য আমি প্রভু জগন্নাথের চরণে মাথা ঝুঁকিয়ে ক্ষমাপ্রার্থনা করছি। আমি এই ভুলের প্রায়শ্চিত্ত করার জন্য আগামী তিন দিন উপবাস করব।’’

সোমবার পুরীতে সম্বিতের সমর্থনে রোড-শো করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জগন্নাথের মন্দিরে পুজোও দেন তিনি। তার কিছু পরেই কয়েকটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে সম্বিতকে বলতে শোনা যায় ‘মোদীর ভক্ত জগন্নাথ’ অর্থাৎ প্রভু জগন্নাথও মোদীর ভক্ত। সেই মন্তব্য আগুন-গতিতে ছড়িয়ে পড়ে ওড়িশার সংবাদমাধ্যম এবং সমাজমাধ্যমে। মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকও ওই মন্তব্যের সমালোচনা করেন। সমালোচনায় মুখর হন বিরোধীরা। এর পরই তড়িঘড়ি ভ্রম সংশোধনে নামেন সম্বিত। তিনি বলেন, কথাটা তিনি ‘মুখ ফস্কে’ বলে ফেলেছেন। আসলে তিনি বলতে চেয়েছিলেন ‘ভগবান শ্রী জগন্নাথের ভক্ত মোদী’ অর্থাৎ ‘প্রধানমন্ত্রী মোদী প্রভু জগন্নাথের ভক্ত’। কিন্তু তা না বলে উল্টোটিই বলেছেন। মুখ্যমন্ত্রী নবীন এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে সম্বিতের সমালোচনা করেছিলেন। বিজেপি নেতা সেখানেই পাল্টা জবাব দেন এবং একই সঙ্গে বলেন, এই ভুলকে অকারণ রাজনৈতিক ‘ইস্যু’ না বানাতে। কিন্তু তত ক্ষণে সমালোচনার জল অনেক দূর গড়িয়েছে। সম্ভবত সেই অভিঘাত বুঝতে পেরেই রাত ১টা নাগাদ নিজের এক্স হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করে ক্ষমাপ্রার্থনা করেন সম্বিত।

Advertisement

সম্বিত বলেন, তাঁর আশা প্রভু জগন্নাথ ক্ষমা করবেন তাঁকে। কারণ, তাঁর কথায়, ‘‘ভগবানও ‘মুখ ফস্কে’ বলা কথার দোষ নেন না। তিনি জানেন, আমিও তাঁর অসংখ্য ভক্তের একজন। এবং কেউ কখনওই কোনও ভগবানকে মানুষের ভক্ত বলবেন না। ভগবান বুঝবেন, তাঁর ভক্তের কোনও অসদুদ্দেশ্য ছিল না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement