WB Film Appreciation Courses

চলচ্চিত্রের খুঁটিনাটি বিষয় নিয়ে শিখতে আগ্রহী? আবেদন জমা দিতে হবে নন্দনের কার্যালয়ে

রাজ্যের তথ্য ও সংস্কৃতি বিভাগের তরফে ‘ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স’-এর একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ইমেল মারফত আবেদন জানানোর সুযোগও রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৬:৫৬
Share:

প্রতীকী চিত্র।

চলচ্চিত্র নির্মাণ বা তার সম্পাদনা নিয়ে পড়াশোনা করতে চান? রাজ্যের তথ্য ও সংস্কৃতি বিষয়ক বিভাগের তরফে আগ্রহীদের জন্য বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, ওয়েস্ট বেঙ্গল ফিল্ম অ্যাকাডেমির তরফে ‘ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স’ করানো হবে। ১৮ বছর বা তার বেশি বয়সিরা এই কোর্সটি করার সুযোগ পাবেন।

Advertisement

এই বিষয়ে তথ্য ও সংস্কৃতি বিভাগের ডেপুটি ডিরেক্টর অফ ফিল্মস কুশল চক্রবর্তী বলেন, “চলচ্চিত্র নিয়ে আগ্রহীদের জন্য এই কোর্সটি করানো হয়ে থাকে। তাই অংশগ্রহণকারীদের বয়সের কোনও ঊর্ধ্বসীমা ধার্য করা হয়নি। এ বার কোর্সে মোট ২২ দিন ক্লাস হবে। প্রতিদিন দু’বার ক্লাস করানো হবে এবং ক্লাস শেষ হওয়ার পরে ওই দিনের বিষয়বস্তু সম্পর্কিত চলচ্চিত্র প্রদর্শনের ব্যবস্থাও থাকছে। অংশগ্রহণকারীরা রূপকলা কেন্দ্রেও এক দিন ক্লাস করার সুযোগ পাবেন।”

কোর্সের ক্লাস বেলা ১১টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত চলবে। অংশগ্রহণকারীদের উপস্থিতির হারের নিরিখে কোর্সের শেষে শংসাপত্র দেওয়া হবে। বিভাগের অধীনস্থ কেন্দ্রগুলিতে ক্লাসের জন্য আগ্রহীদের উপস্থিত থাকতে হবে।

Advertisement

কোর্স ফি হিসাবে ২ হাজার টাকা ধার্য করা হয়েছে। আগ্রহীদের একটি ফর্ম পূরণ করে তার সঙ্গে শিক্ষাগত যোগ্যতা, ঠিকানা, বয়সের প্রমাণপত্র এবং সচিত্র পরিচয়পত্রের স্বপ্রত্যয়িত নথি সশরীরে উপস্থিত হয়ে নন্দনের ওয়েস্ট বেঙ্গল ফিল্ম সেন্টারের অফিসে জমা দিতে হবে। ফর্মটির জন্য https://wb.gov.in/-এ গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। তবে দূরের জেলার শিক্ষার্থীরা ইমেল মারফতও আবেদন জমা দিতে পারবেন। এই বিষয়ে সবিস্তার তথ্য মূল বিজ্ঞপ্তিতে দেওয়া রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement