Kalyani University Admission 2023

কল্যাণী বিশ্ববিদ্যালয় দিচ্ছে পিএইচডির সুযোগ, কোন কোন বিষয়ে?

ফ্যাকাল্টি অফ আর্টস অ্যান্ড কমার্স, ফ্যাকাল্টি অফ সায়েন্স, ফ্যাকাল্টি অফ এডুকেশন, ফ্যাকাল্টি অফ ইটিএম বিভাগের নানা বিষয়ে করা যাবে পিএইচডি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪৪
Share:

কল্যাণী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

কল্যাণী বিশ্ববিদ্যালয় দিচ্ছে পিএইচডি করার সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

ফ্যাকাল্টি অফ আর্টস অ্যান্ড কমার্স, ফ্যাকাল্টি অফ সায়েন্স, ফ্যাকাল্টি অফ এডুকেশন, ফ্যাকাল্টি অফ ইটিএম বিভাগের নানা বিষয়ে করা যাবে পিএইচডি। ফ্যাকাল্টি অফ আর্টস অ্যান্ড কমার্স বিভাগের মধ্যে ইংরেজি, লোকসাহিত্য, গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, রুরাল ডেভেলপমেন্ট স্টাডিজ়, সমাজবিদ্যা, ভিসুয়াল আর্টস বিষয়গুলি রয়েছে। ফ্যাকাল্টি অফ সায়েন্স বিভাগের মধ্যে বায়োকেমিস্ট্রি এবং বায়োফিজিক্স, ইকোলজিক্যাল স্টাডিজ়, মাইক্রোবায়োলজি, মলিকুলার বায়োলজি এবং বায়োটেকনোলজি, পরিবেশ বিজ্ঞান, গণিত, পদার্থবিদ্যা, শারীরবিদ্যা, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা, রসায়ন বিষয় রয়েছে। ফ্যাকাল্টি অফ এডুকেশন বিভাগের অধীনে এডুকেশন এবং ফিজিক্যাল এডুকেশন রয়েছে। ফ্যাকাল্টি অফ ইটিএম বিভাগের অধীনে বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন, কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং বিষয় রয়েছে। প্রতিটি বিভাগে আবেদনের প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখা যেতে পারে।

কী ভাবে আবেদন করবেন?

Advertisement

প্রথমে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে ‘নোটিস’-এ গিয়ে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি, আবেদনমূল্য জমা দিতে হবে। ২২ সেপ্টেম্বর আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য ও শর্তাবলি জানতে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement