NHRC Internship 2024

পড়ুয়াদের জন্য অনলাইন ইন্টার্নশিপের সুযোগ, উদ্যোগ জাতীয় মানবাধিকার কমিশনের

দু’সপ্তাহের এই ইন্টার্নশিপ যথাযথ ভাবে শেষ করলে শংসাপত্রের পাশাপাশি ২,০০০ টাকা বৃত্তিও দেওয়া হবে পড়ুয়াদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৬:০৬
Share:

জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি) সংগৃহীত ছবি।

বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের মধ্যে মানবাধিকার সুরক্ষিত রাখার প্রয়োজনীয়তা এবং তার সম্পর্কে সচেতনতা গড়ে তোলার জন্য জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি)-এর তরফে বেশ কিছু বছর ধরে স্বল্পমেয়াদি প্রশিক্ষণ বা ইন্টার্নশিপের আয়োজন করা হয়। সম্প্রতি চলতি বছরের জন্য কমিশনের তরফে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রশিক্ষণ হবে অনলাইনেই। এর জন্য পড়ুয়াদের থেকে অনলাইনেই আবেদন গ্রহণ করা হবে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

Advertisement

কমিশনের এই অনলাইন স্বল্পমেয়াদি ইন্টার্নশিপটি চলবে দু’সপ্তাহ ধরে। প্রশিক্ষণ শুরু হবে আগামী ৫ অগস্ট। চলবে ১৬ অগস্ট পর্যন্ত। প্রতি সপ্তাহে সোম থেকে শুক্রবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রশিক্ষণ চলবে। মোট ৪৫-৫০টি সেশনের আয়োজন করা হবে এই প্রশিক্ষণে। দু’সপ্তাহের এই ইন্টার্নশিপ যথাযথ ভাবে শেষ করলে শংসাপত্রের পাশাপাশি ২,০০০ টাকা বৃত্তিও দেওয়া হবে পড়ুয়াদের।

প্রশিক্ষণে মানবাধিকারের বিষয়ে পড়ুয়াদের সচেতন করার জন্য বিশেষজ্ঞরা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় পড়াবেন। পাশাপাশি গ্রুপ প্রোজেক্ট ওয়ার্ক, বুক রিভিউ, ফিল্ম স্ক্রিনিং, ফিল্ড ভিজ়িটের মাধ্যমেও অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

আবেদনকারীদের বয়স অনূর্ধ্ব ২৮ বছর হতে হবে। এই ইন্টার্নশিপে সুযোগ পেতে স্নাতক স্তরের তৃতীয় বর্ষে পাঠরত, পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি বা ডিপ্লোমা কোর্সে পাঠরত, যে কোনও ক্ষেত্রের গবেষক অথবা পাঁচ বছরের ইন্টিগ্রেটেড পোস্ট গ্র্যাজুয়েট কোর্সের তৃতীয়/ চতুর্থ/ পঞ্চম বর্ষে পাঠরত হতে হবে। পাশাপাশি, পড়ুয়াদের দ্বাদশ শ্রেণির পরীক্ষা থেকে শুরু করে বর্তমানে পাঠরত কোর্সে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকতে হবে।

আগ্রহীদের এর জন্য কমিশনের ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র, অন্যান্য প্রয়োজনীয় নথি এবং ইন্টার্নশিপে অংশগ্রহণের কারণ জানিয়ে ২৫০ শব্দের একটি ‘স্টেটমেন্ট অফ পারপাস’ পাঠাতে হবে। আগামী ২১ জুলাই আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত মূল বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement