CU Admission 2024

দর্শন নিয়ে উচ্চশিক্ষা লাভ করতে চান? কলকাতা বিশ্ববিদ্যালয়ে পিএইচডির আবেদন প্রক্রিয়া

সংশ্লিষ্ট প্রোগ্রামে আবেদনের জন্য ইউজিসি নির্ধারিত নিয়ম মেনেই যোগ্যতার মাপকাঠি স্থির করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৬:৩২
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

দর্শন বা ফিলোজ়ফিতে উচ্চতর শিক্ষা বা গবেষণার ইচ্ছে থাকলে খোঁজ নিতে পারেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, শীঘ্রই বিশ্ববিদ্যালয়ে দর্শনে পিএইচডি-র জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করা হবে। আগ্রহীদের এর জন্য অফলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে মোট ৯টি শূন্য আসনে পিএইচডি-র জন্য পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর মধ্যে কিছু আসন সরকারি নিয়ম মেনে সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য রাখা হবে। পিএইচডি-তে যে সমস্ত বিষয়ের উপর গবেষণার সুযোগ রয়েছে, সেগুলি হল— এথিক্স (কন্টেম্পোরারি), সোশিয়ো-ইকোনমিক এথিক্স, এথিকো-পলিটিক্যাল থট, ফিলোজ়ফি অফ রিলিজিয়ন, ফিলোজ়ফি অফ কালিদাস ভট্টাচার্য, ন্যায়-বৈশেষিক দর্শন এবং অ্যাপ্লায়েড এথিক্স।

সংশ্লিষ্ট প্রোগ্রামে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। লিখিত পরীক্ষার জন্য সময় বরাদ্দ করা হবে দু'ঘণ্টা। মোট নম্বর থাকবে ৫০। লিখিত পরীক্ষায় উত্তীর্ণরাই ইন্টারভিউ দিতে পারবেন। ইন্টারভিউয়ে থাকবে ৫০ নম্বর। ইন্টারভিউয়ে পড়ুয়াদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে। যাঁরা ইউজিসি নেট/ সিএসআইআর নেট/ সেট/ স্লেট-এর মতো যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ বা কোনও ফেলোশিপ প্রাপক অথবা যাঁদের এমফিল ডিগ্রি রয়েছে, তাঁদের শুধু মাত্র ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হবে। কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না।

Advertisement

সংশ্লিষ্ট প্রোগ্রামে আবেদনের জন্য ইউজিসি নির্ধারিত নিয়ম মেনেই যোগ্যতার মাপকাঠি স্থির করা হয়েছে। আগ্রহীদের এর জন্য প্রথমে অনলাইনে আবেদনমূল্য বাবদ ১০০ টাকা জমা দিতে হবে। এর পর আবেদনপত্র, আবেদনমূল্যের রসিদ-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। আগামী ২২ অগস্ট আবেদনের শেষ দিন। এর পর লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের জন্য যোগ্যদের নাম ঘোষণা করা হবে ২৯ অগস্ট। বিশ্ববিদ্যালয়ে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে ১১ সেপ্টেম্বর এবং ৩০ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর। এর পর চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করা ২৯ অক্টোবর। এই বিষয়ে বাকি তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement