Raiganj University Admission 2024

এমবিএ বা এলএলএম পড়বেন? রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ভর্তির আবেদন প্রক্রিয়া

এমবিএ এবং এলএলএম, ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এই দু'টি কোর্সে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু করেছে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৮:১৭
Share:

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। সংগৃহীত চিত্র।

মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ)-এ ভর্তির বিজ্ঞপ্তি জারি করেছে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। শুধু এমবিএ নয়, সঙ্গে আইন নিয়ে পড়ারও সুযোগ দিচ্ছে এই প্রতিষ্ঠান। এমবিএ এবং এলএলএম, ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এই দু'টি কোর্সে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু করেছে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়।

Advertisement

এমবিএ কোর্সের সবিস্তার তথ্য:

মোট ৬০টি আসন রয়েছে। মোট চারটি সিমেস্টারে ক্লাস হবে। প্রথম সিমেস্টারে ২০ হাজার টাকা জমা দিতে হবে। বাকি তিনটি সিমেস্টারে আরও ২০ হাজার টাকা প্রয়োজন। অর্থাৎ মোট ৪০ হাজার টাকা জমা দিতে হবে। আবেদন করতে পারবেন স্নাতক-উত্তীর্ণরা। তবে ভর্তি হওয়ার জন্য লিখিত পরীক্ষা, গ্রুপ ডিসকাশন এবং ইন্টারভিউয়ে সফল হতে হবে। তার পরেই মেধার ভিত্তিতে ভর্তি হওয়া যাবে।

Advertisement

এলএলএম কোর্সের সবিস্তার তথ্য:

মোট ৪০টি আসন সংখ্যা রয়েছে। এ ক্ষেত্রেও চারটি সিমেস্টার থাকবে। প্রথম সিমেস্টারে ১৫ হাজার টাকা জমা দিতে হবে। পরবর্তী তিনটি সিমেস্টার মিলিয়ে মোট ১৪,৫০০ টাকা জমা দেওয়া প্রয়োজন। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ৪৫ শতাংশ নম্বর-সহ এলএলবি উত্তীর্ণ হতে হবে। ইন্টারভিউয়ে উত্তীর্ণ হতে পারলে মেধার ভিত্তিতে ভর্তির সুযোগ পাবেন আগ্রহীরা।

আবেদন করবেন কী ভাবে?

প্রথমে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। এর পরে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ৯ অগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই সংক্রান্ত সবিস্তার তথ্য এবং শর্তাবলি জানতে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement