sensex today

রক্তাক্ত শেয়ার বাজার, সূচক পড়ল ৯৩০ পয়েন্ট, ন’লক্ষ কোটি হারিয়ে মাথায় হাত বিনিয়োগকারীদের

বাজারের সমস্ত ক্ষেত্রেই দূর্বলতার কারণে শেয়ার বাজার রক্তাক্ত। শেয়ারে বিনিয়োগকারীদের মাথায় হাত। এই নিয়ে টানা দু’দিন পড়ল শেয়ার বাজার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৬:৩১
Share:

—প্রতীকী ছবি।

সপ্তাহের দ্বিতীয় দিনে বিপুল পরিমাণ ক্ষতির মুখে পড়ল শেয়ার বাজার। ৯৩০ পয়েন্ট পড়ে ৮০ হাজার ২২০ পয়েন্টে বন্ধ হয় সেনসেক্স। একই হাল নিফটির। নিফটির সূচক নামল ২৫ হাজারের নীচে। বাজারের সমস্ত ক্ষেত্রেই দূর্বলতার কারণে শেয়ার বাজার রক্তাক্ত। শেয়ারে বিনিয়োগকারীদের মাথায় হাত। এই নিয়ে টানা দু’দিন ধস নেমেছে শেয়ার বাজারে। বাজার লগ্নিকারীরা ৮.৯ লক্ষ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছেন বলে বাজার সূত্রে খবর।

Advertisement

এ দিন বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) বন্ধ হওয়ার সময়ে ৮০,২২০.৭২ পয়েন্টে দাঁড়িয়ে যায় এর সূচক। অর্থাৎ, ৯৩০ পয়েন্ট পড়েছে সেনসেক্স। যা প্রায় ১.১৫ শতাংশ। তবে ৮১,১৫৫.০৮ পয়েন্টে খুলেছিল বিএসই। দিনের মধ্যে সর্বোচ্চ ৮১,৫০৪ পয়েন্টে পৌঁছেছিল সেনসেক্স।

অন্য দিকে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনএসই) ৩০৯ পয়েন্ট পতন লক্ষ করা গিয়েছে। ফলে এ দিন ২৫ হাজারের অনেকটাই নীচে নেমে যায় নিফটির সূচক। বাজার বন্ধ হওয়ার পর দেখা যায় এটি ২৪,৪৭২.১০ পয়েন্টে দাঁড়িয়ে রয়েছে। নিফটি পড়েছে ১.২৫ শতাংশ।

Advertisement

গত সপ্তাহে শেষ লেনদেনের দিনে (১৮ তারিখ) ঘুরে দাঁড়িয়েছিল স্টকের বাজার। তার আগে লাগাতার সূচকে পতন দেখা গিয়েছে। বিশ্লেষকরা ইঙ্গিত দিয়েছেন যে সম্ভাব্য অর্থনৈতিক মন্দার আভাস বিনিয়োগকারীদের ব্যাপকভাবে প্রভাবিত করেছে। গত সপ্তাহের বাজার স্থিতিশীল থাকার ইঙ্গিত পাওয়ার পর বিনিয়োগকারীদের মনে হয়েছে মুনাফা তোলার সময় হয়েছে। বিএসই মিডক্যাপ এবং স্মলক্যাপ সূচকগুলি ৪ শতাংশ পর্যন্ত নেমে যাওয়ার কারণে বাজারের মিড এবং স্মলক্যাপ শেয়ার ক্ষতির সম্মুখীন হয়েছে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement