IPO

গোটা দেশে দু’টি মাত্র শোরুম, সেই সংস্থার আইপিও কেনার আবেদন জমা পড়ল ২০০ গুণ!

আইপিও সাবস্ক্রিপশনের তৃতীয় দিনেই সংস্থাটির শেয়ার কেনার জন্য আবেদনের হিড়িক পড়ে গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১০:৩৬
Share:

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত।

রিসোর্সফুল অটোমোবাইলের প্রথম আইপিও নিয়ে শেয়ারবাজারে উৎসাহ তুঙ্গে। আইপিও হল এমন একটি প্রক্রিয়া যেখানে বেসরকারি সংস্থাগুলির শেয়ার সর্বসাধারণের কাছে শেয়ারের লেনদেন করার জন্য স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। রিসোর্সফুল অটোমোবাইলের আইপিও আনার কথা ঘোষণা করার সঙ্গে সঙ্গে সংস্থাটির শেয়ার কেনার জন্য আবেদনের যেন হিড়িক পড়ে গিয়েছে। বিনিয়োগকারীদের এই প্রবল উৎসাহের জন্য ২৬ অগস্ট মোট ১০.২৫ লাখ শেয়ারের তুলনায় ২০০ গুণ আবেদন জমা প়়ড়েছে। সোমবার বিএসইর তথ্য বলছে, রিসোর্সফুল অটোমোবাইলের প্রারম্ভিক আইপিও ১০.৫ লক্ষ। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে, ১১৭ টাকা।

Advertisement

২২ অগস্ট আইপিও সাবস্ক্রিপশনের জন্য খোলা হয়েছিল এবং ২৬ অগস্ট সোমবার এটি বন্ধ হয়ে গিয়েছে। মাত্র তিন দিনেই খুচরো বিনিয়োগকারীদের নজর কেড়েছে রিসোর্সফুল অটোমোবাইলের প্রথম আইপিও। আগস্ট ২৭ তারিখে শেয়ারের বরাদ্দ চূড়ান্ত হবে বলে আশা করা হচ্ছে এবং শেয়ারগুলি ২৯ অগস্ট বিএসইতে তালিকাভুক্ত হতে পারে। ২০১৮ সালে তৈরি রিসোর্সফুল অটোমোবাইল একটি বেসরকারি সংস্থা যাদের নয়াদিল্লিতে দু’টি মাত্র শোরুম রয়েছে। কমিউটার বাইক, স্পোর্টস বাইক, ক্রুজ়ার এবং স্কুটারের ব্যবসা করে থাকে এই সংস্থা। অটোমোবাইলের আইপিও থেকে প্রাপ্ত অর্থ নয়াদিল্লি এনসিআর অঞ্চলে নতুন শোরুম খোলার কাজে ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement