Nirmala Sitharaman

‘ইউ-টার্ন সরকার’ নয়, জবাব নির্মলার

বিরোধীরা তাদের গায়ে ‘ইউ-টার্ন সরকার’-এর তকমা লাগিয়ে দিচ্ছে দেখে আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মাঠে নামলেন। যুক্তি দিলেন, তাঁরা মোটেই ‘ইউ-টার্ন’ সরকার নন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ০৪:৫২
Share:

নির্মলা সীতারামন। —ফাইল চিত্র।

তৃতীয়বার ক্ষমতায় এসেও শরিক নির্ভর হয়ে পড়ায় মোদী সরকারকে একের পর এক সিদ্ধান্ত প্রত্যাহার করতে হচ্ছে। বিরোধীরা তাদের গায়ে ‘ইউ-টার্ন সরকার’-এর তকমা লাগিয়ে দিচ্ছে দেখে আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মাঠে নামলেন। যুক্তি দিলেন, তাঁরা মোটেই ‘ইউ-টার্ন’ সরকার নন। আমজনতা উদ্বেগ প্রকাশ করলে প্রয়োজন মতো রদবদলে নমনীয়।

Advertisement

ফের ক্ষমতায় এসে তিন মাসেরও কম সময়ে সরকার যে সিদ্ধান্তগুলি থেকে সরেছে, তার একটি বাজেটে আবাসনে মূলধনী লাভকরের বদল। ওয়াকফ বিল সংসদে পেশ করে তা জেপিসি-তে পাঠিয়েছে। পিছু হটেছে সম্প্রচার বিল নিয়ে। আমলা স্তরে সরাসরি নিয়োগের সিদ্ধান্ত তুলেছে। সবশেষে এনপিএস থেকে সরে ন্যূনতম পেনশন গ্যারান্টির দাবি মেনে সমন্বিত পেনশন প্রকল্প চালু করেছে। তার পরেই কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে তাদের ‘ইউ-টার্ন সরকার’ বলে কটাক্ষ করেছিলেন। নির্মলার পাল্টা নিশানা, কংগ্রেস শুধু স্লোগান দেওয়ার দলে পরিণত হয়েছে।

আজ অর্থমন্ত্রীর যুক্তি, পেনশন থেকে বাজেটে করের সিদ্ধান্তে মধ্যবিত্ত মানুষ উদ্বেগ প্রকাশ করেছিলেন। সরকার তাতে সাড়া দিয়েছে। জিএসটি-তে করের হারে রদবদল নিয়েও প্রয়োজনে কথা হবে। তবে কেন্দ্র পুরনো পেনশন প্রকল্পে ফেরত যায়নি। তাঁর অভিযোগ, ইউপিএ সরকার ‘রোলব্যাক সরকার’-এর মতো কাজ করত।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement