Potato And Onion Prices

মাথাব্যথা পেঁয়াজ, আলুর দরই

সার্বিক খুচরো মূল্যবৃদ্ধি মাথা নামানোয় বাড়ি-গাড়ি ইত্যাদি কেনার জন্য ব্যাঙ্ক থেকে ধার নেওয়া গ্রাহকেরা হা-পিত্যেশ করে বসে আছেন সুদ কমার আশায়। কিন্তু খাদ্যপণ্যের দামে স্বস্তি না ফিরলে তা পূরণ হবে কি না, সন্দেহ থাকছে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ০৮:৩৮
Share:

—প্রতীকী চিত্র।

আনাজের চড়া দামের কারণে মাথা তোলা হেঁশেলের খরচ সাধারণ মানুষের দুশ্চিন্তার কারণ বহু দিন ধরে। সরকারের খাতায় খুচরো বাজারের সার্বিক মূল্যবৃদ্ধির হার ৪ শতাংশের নীচে নামলেও সেই দুশ্চিন্তা যে কমেনি, তা ফের স্পষ্ট হল মূল্যায়ন সংস্থা ক্রিসিলের সমীক্ষায়। যেখানে দেখা গিয়েছে, গত সেপ্টেম্বরে বাড়িতে নিরামিষ থালি রান্নার খরচ আগের বছরের একই সময়ের থেকে বেড়ে গিয়েছে ১১%। যা আগের বার ২৮.১ টাকা ছিল, তা-ই এ বার হয়েছে ৩১.৩ টাকা। আর তার জন্য দায়ী মূলত আলু-পেঁয়াজ-টোম্যাটোর আগুন দর। অতি সামান্য হলেও খরচ বেড়েছে অগস্টের ৩১.২ টাকার নিরিখেও।

Advertisement

সার্বিক খুচরো মূল্যবৃদ্ধি মাথা নামানোয় বাড়ি-গাড়ি ইত্যাদি কেনার জন্য ব্যাঙ্ক থেকে ধার নেওয়া গ্রাহকেরা হা-পিত্যেশ করে বসে আছেন সুদ কমার আশায়। কিন্তু খাদ্যপণ্যের দামে স্বস্তি না ফিরলে তা পূরণ হবে কি না, সন্দেহ থাকছে। বিশেষত আলু, পেঁয়াজ, ডালের মতো রোজকার রান্নায় অপরিহার্য খাদ্যপণ্যগুলিই যেহেতু গৃহস্থের চিন্তার কারণ।

ক্রিসিলের ‘ভাত-রুটির হার’ সমীক্ষা বলছে, গত বছরের তুলনায় সেপ্টেম্বরে আনাজের দাম বেড়েছে ৩৭%। শুধু পেঁয়াজ, আলু এবং টোম্যাটোর দাম বৃদ্ধির হারই যথাক্রমে ৫৩%, ৫০% ও ১৮%। খুচরো বাজারে পেঁয়াজ ও আলুর জোগান কমে যাওয়া এবং অন্ধ্রপ্রদেশ-মহারাষ্ট্রে অতিবৃষ্টির জন্য টোম্যাটো উৎপাদনে ধাক্কা এর কারণ। উৎপাদন কমার জেরে ডালও ১৪% চড়েছে। তবে যাঁরা আমিষ খান, তাঁরা কিছুটা স্বস্তিতে। কারণ, মুরগির মাংস কেনার খরচ ২% কমেছে। ফলে গত বছরের ৫৯.৩ টাকা থেকে আমিষ থালি রান্নার খরচ ১৩% নেমেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement