Share Market

প্রত্যাশায় জ্বালানি, নতুন নজির শেয়ার বাজারে

শুক্রবার প্রায় ১৬১৯ পয়েন্ট এগিয়ে সেনসেক্স এই প্রথম পৌঁছে গেল ৭৬,৬৯৩.৩৬ অঙ্কের নজিরবিহীন শৃঙ্গে। লেনদেন মধ্যবর্তী রেকর্ডে ৭৭ হাজারের আরও কাছে গিয়ে ছুঁয়ে এল ৭৬,৭৯৫.৩১।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ০৬:০১
Share:

—প্রতীকী চিত্র।

ভোট গণনার দিন যতটা পড়েছিল শেয়ার বাজার, তার পরের তিন দিনের উত্থানে তা তো উশুল হলই। সেই সঙ্গে তৈরি হয়ে গেল উচ্চতার নতুন নজির। শুক্রবার প্রায় ১৬১৯ পয়েন্ট এগিয়ে সেনসেক্স এই প্রথম পৌঁছে গেল ৭৬,৬৯৩.৩৬ অঙ্কের নজিরবিহীন শৃঙ্গে। লেনদেন মধ্যবর্তী রেকর্ডে ৭৭ হাজারের আরও কাছে গিয়ে ছুঁয়ে এল ৭৬,৭৯৫.৩১। ২৩,২৯০.১৫-এ দিন শেষ করে রেকর্ড গড়ল নিফ্‌টিও। সৌজন্যে, চলতি অর্থবর্ষে রিজ়ার্ভ ব্যাঙ্কের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস বৃদ্ধি। আগের ঋণনীতিতে বলা হয়েছিল, তা ৭% হতে পারে। এ দিনের ঘোষণায় বাড়িয়ে ৭.২% করা হল। এপ্রিল-জুন থেকে প্রতিটি ত্রৈমাসিকের অনুমানও বাড়িয়ে দেওয়া হয়েছে।

Advertisement

যদিও গত মঙ্গলবার বাজার থেকে যে ৩১ লক্ষ কোটি টাকার শেয়ার সম্পদ উধাও হয়েছিল, তার পুরোটা এখনও ফিরে পাননি লগ্নিকারীরা। বুধবার থেকে তিন দিনে সেনসেক্স উঠেছে মোট ৪৬১৪.৩১ আর সম্পদ ফিরেছে ২৮.৬৫ লক্ষ কোটি টাকা।

বিশেষজ্ঞদের দাবি, রিজ়ার্ভ ব্যাঙ্কের পূর্বাভাস ভারতের অর্থনীতি নিয়ে প্রত্যাশা বাড়িয়েছে। লগ্নিকারীরা মনে করছেন, জোট সরকার হলেও এনডিএ-র পরিচালনায় দেশে যে স্থিতিশীলতা ফিরতে চলেছে, তারই ইঙ্গিত দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement