Share Market

এই প্রথম সূচক থামল ৮৩ হাজারে

এই প্রথম সেনসেক্সের ৮৩ হাজারের ঘরে দৌড় শেষ করা। সূচকটি এগিয়েছে সামান্যই, ৯০.৮৮ পয়েন্ট। দিনের শেষে দাঁড়িয়েছে ৮৩,০৭৯.৬৬ অঙ্কে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৯
Share:

—প্রতীকী চিত্র।

শেয়ার বাজার আরও উঠল। তৈরি হল উচ্চতার নতুন নজির। সংশ্লিষ্ট মহলের দাবি, সূচক এখন এক পয়েন্ট উঠলেও নয়া শিখরে পা রাখবে। মঙ্গলবারের গুরুত্বপূর্ণ বিষয় হল, এই প্রথম সেনসেক্সের ৮৩ হাজারের ঘরে দৌড় শেষ করা। সূচকটি এগিয়েছে সামান্যই, ৯০.৮৮ পয়েন্ট। দিনের শেষে দাঁড়িয়েছে ৮৩,০৭৯.৬৬ অঙ্কে। নিফ্‌টির উত্থানও অতি অল্প, ৩৪.৮০। তবে থিতু হয়েছে নজিরবিহীন ২৫,৪১৮.৫৫-এ।

Advertisement

বিশেষজ্ঞদের দাবি, ভারতীয় শেয়ার বাজার এখন লগ্নিকারীদের ঝুলিতে বিপুল লাভ তুলে দিচ্ছে। তবে বাড়তি আয়ের আশায় একটু অসতর্ক হলেই পা পিছলে যেতে পারে। কারণ বহু শেয়ারের দাম এমন উঁচুতে, যেখানে সেগুলির থাকারই কথা নয়। বাজারে সংশোধন এলে আগে সেই সব শেয়ার মুখ থুবড়ে পড়বে। বিশেষজ্ঞ কমল পারেখের মতে, বেশ কিছু সংস্থার শেয়ার দর বাড়ছে দ্রুত চাহিদা বৃদ্ধির কারণে, ব্যবসায়িক উন্নতির নিরিখে নয়। ফলে কোথায় লগ্নি করলে ভাল, কোনটাতে নয়, সেটা বিচার করে এগোনো জরুরি। বিশেষ করে আন্তর্জাতিক দুনিয়ায় বহাল থাকা ভূ-রাজনৈতিক সমস্যা-সহ বিভিন্ন সঙ্কট যেহেতু যে কোনও সময় বাজারকে অনিশ্চিত করে বড় পতন ডেকে আনতে পারে।

কমলবাবুর পরামর্শ, ‘‘বর্তমান পরিস্থিতিতে আমি বলব সাধারণ ক্ষুদ্র লগ্নিকারীদের বেশি দিন হাতে শেয়ার ধরে রাখা উচিত নয়। কিছুটা মুনাফা হলেই শেয়ার বিক্রি করে তা তুলে নেওয়া ভাল। আর অবশ্যই লগ্নি করতে হবে বাজার পড়ার সময়।’’ এরই মধ্যে আজ আমেরিকায় শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভ সুদ কমাতে পারে বলে জল্পনা। আপাতত সেই দিকে তাকিয়ে বাজার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement