Shakti Kanta Das

সুদ কমছে না এখনই, বার্তা শক্তিকান্তের

এক অনুষ্ঠানে রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস স্পষ্ট করে দিলেন, ঋণনীতি বদলের সম্ভাবনা আপাতত নেই। তড়িঘড়ি তা করলে বরং ঝুঁকি বাড়তে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ০৮:২৭
Share:

শক্তিকান্ত দাস। —ফাইল চিত্র।

দেশের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৪.৭৫ শতাংশে নামার পর থেকেই সুদ কমানোর পক্ষে সওয়াল করছে আবাসন-সহ বিভিন্ন শিল্প ক্ষেত্র। যদিও আজ এক অনুষ্ঠানে রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস স্পষ্ট করে দিলেন, ঋণনীতি বদলের সম্ভাবনা আপাতত নেই। তড়িঘড়ি তা করলে বরং ঝুঁকি বাড়তে পারে। গত আটটি ঋণনীতিতে রেপো রেট (যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্প মেয়াদে ঋণ দেয় রিজ়ার্ভ ব্যাঙ্ক) ৬.৫ শতাংশে অপরিবর্তিত রেখেছে শীর্ষ ব্যাঙ্কের ঋণনীতি কমিটি।

Advertisement

আজ শক্তিকান্ত বলেন, ‘‘মূলত খাদ্যপণ্য এবং জ্বালানি বাদে বাকি মূল্যবৃদ্ধি (কোর ইনফ্লেশন) মাথা নামানোর ফলেই সামগ্রিক মূল্যবৃদ্ধি কমেছে। কিন্তু খাবারদাবারের দাম চড়া। যা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। ফলে সুদ কমানোর সময় হয়নি। ঝুঁকিপূর্ণ যে কোনও পদক্ষেপ এখন পরিত্যাজ্য।’’ শেষ ঋণনীতি বৈঠকে অবশ্য দুই সদস্য সুদ কমানোর পক্ষে মত দিয়েছিলেন। শক্তিকান্তের আরও বক্তব্য, ‘‘এখনও পর্যন্ত ধীর গতিতে হলেও মূল্যবৃদ্ধির হার কমছে। তবে শেষ পথটাই কঠিন। যদি এই হার কমার গতি বাড়ে তা হলে আমরা সুদ হ্রাসের কথা ভেবে দেখব।’’

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement