Manufacturing Industries

উৎপাদনে উন্নতির দাবি পরিসংখ্যানে

সোমবার কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রক শিল্প সংক্রান্ত বার্ষিক রিপোর্ট প্রকাশ করে দাবি করেছে, ২০২২-২৩ অর্থবর্ষে সারা দেশে উৎপাদন ক্ষেত্রে কর্মসংস্থান ৭.৫% বেড়ে ১.৮৫ কোটিতে পৌঁছেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ০৫:০২
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

রফতানি বাড়িয়ে আমদানি নির্ভরতা কমানো এবং কর্মসংস্থান তৈরির জন্য বরাবরই উৎপাদনমুখী শিল্পে গুরুত্ব দিয়ে আসছে মোদী সরকার। সোমবার কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রক শিল্প সংক্রান্ত বার্ষিক রিপোর্ট প্রকাশ করে দাবি করেছে, ২০২২-২৩ অর্থবর্ষে সারা দেশে উৎপাদন ক্ষেত্রে কর্মসংস্থান ৭.৫% বেড়ে ১.৮৫ কোটিতে পৌঁছেছে। পার করেছে অতিমারির আগে এই ক্ষেত্রের সঙ্গে জড়িত কর্মীর সংখ্যাকে। মজুরি বেড়েছে ৬.৩%।

Advertisement

অনেকে মনে করিয়ে দিচ্ছেন, সম্প্রতি কেন্দ্রের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প ১০ বছর পূর্ণ করেছে। প্রকল্পের ইতিবাচক ফল সম্পর্কে প্রচার করছেন মন্ত্রীরা। যদিও বিরোধীদের দাবি ছিল, দেশের জিডিপিতে উৎপাদন ক্ষেত্রের অবদান বিশেষ বাড়েনি। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে বিশ্ব ব্যাঙ্কের পরিসংখ্যান তুলে ধরে দাবি করেছিলেন, ২০১৪ সালে ইউপিএ সরকারের শেষ বছরে জিডিপিতে কারখানায় উৎপাদনের ভাগ ছিল ১৫.২৫%। তা ২০২৩ সালে ১২.৮৩ শতাংশে নেমেছে। মোদী সরকারের নীতিই এর জন্য দায়ী। এ দিন কেন্দ্র জানিয়েছে, উৎপাদনের আর্থিক মূল্যের (জিভিএ) নিরিখে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র ও গুজরাত। কর্মসংস্থানে এগিয়ে তামিলনাড়ু ও মহারাষ্ট্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement