Electric Cars

সুরাহার আর্জি বৈদ্যুতিকে

সিয়ামের প্রেসিডেন্ট বিনোদ আগরওয়ালের দাবি, এ বারের বাজেটে বৈদ্যুতিক গাড়ি কেনায় আর্থিক সুবিধা দিতে ফেম ৩-এর মতো প্রকল্প আনা হোক। যা এই ধরনের গাড়ির চাহিদা বাড়াতে সাহায্য করবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ০৮:০৭
Share:

—প্রতীকী চিত্র।

আগামী ২৩ জুলাই সংসদে পেশ হতে চলেছে তৃতীয় দফার মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট। তার আগে দেশের বৈদ্যুতিক গাড়ি বাজারকে আরও এগিয়ে নিয়ে যেতে এবং ক্রেতাদের সুরাহা দিতে একগুচ্ছ দাবি জানাল সংস্থাগুলির সংগঠন সিয়াম এবং বিক্রেতাদের (ডিলার) সংগঠন ফাডা। তাদের মতে, দেশের অর্থনীতির ভাল হবে, বাজেটে এমন সিদ্ধান্তই নেওয়া উচিত কেন্দ্রের। সে জন্য গাড়ি শিল্পের পাশাপাশি সামগ্রিক ভাবে মূলধনী খরচ বৃদ্ধির সওয়াল করেছে তারা।

Advertisement

সিয়ামের প্রেসিডেন্ট বিনোদ আগরওয়ালের দাবি, এ বারের বাজেটে বৈদ্যুতিক গাড়ি কেনায় আর্থিক সুবিধা দিতে ফেম ৩-এর মতো প্রকল্প আনা হোক। যা এই ধরনের গাড়ির চাহিদা বাড়াতে সাহায্য করবে। উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্প (পিএলআই) বহাল রাখা এবং ক্রেতাদের সুবিধার জন্য গাড়ি বাতিলের নীতি ঢেলে সাজানো দরকার। আগরওয়ালের মতে, গাড়ি বাতিলের চলতি প্রকল্প তেমন সাড়া জাগায়নি। এতে বাড়তি কিছু সুবিধা আনলে ক্রেতারা উৎসাহী হবেন।

এ দিকে সময়ের সঙ্গে সঙ্গে গাড়ির বাজারমূল্য কমায় ক্রেতাদের যে ক্ষতি হয়, তা পুষিয়ে দেওয়ার জন্য করে সুরাহার দাবি জানিয়েছে ফাডা। সংগঠনের প্রেসিডেন্ট মণীশরাজ সিঙ্ঘানিয়ার মতে, এই ক্ষেত্রে যদি ব্যক্তিগত করদাতারা আয়করে কিছু সুবিধা পান, তা হলে ক্রেতারা উৎসাহী হবেন। যা আগামী দিনে গাড়ির বিক্রি বাড়াতে সাহায্য করবে।

Advertisement

এর সঙ্গেই আগামী দিনে এলএলপি, পার্টনারশিপ, প্রপ্রাইটরি সংস্থাগুলির জন্যও কর্পোরেট কর কমানোর দাবি তুলেছেন ডিলারেরা। সিঙ্গানিয়ার বক্তব্য, সরকার ইতিমধ্যেই বছরে ৪০০ কোটি টাকা আয়ের কর্পোরেট সংস্থাগুলির জন্য কর কমিয়ে ২৫% করেছে। এ বার অন্যান্য সংস্থার জন্যও তা করা হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement