Ananda Utsav 2024

পাচারের থাবা থেকে উদ্ধার হওয়া নারীরাই পুজোর মুখ রাজারহাটের আবাসনে

এই ভাবনা থেকেই এক অভিনব উদ্যোগের পথে হাঁটল রাজারহাটের ড্রিম অ্যাপার্টমেন্ট পুজো কমিটি। পাচার হয়ে যাওয়ার পরে উদ্ধার পাওয়া ৫৫ জন মেয়ে ও মহিলাদের উপস্থিতিতে এ বছরের শারদীয় উদ্‌যাপনে মাতছে তারা।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১১:১৪
Share:

ছবি: সংগৃহীত

দুর্গাপুজো আমরা-ওরার নয়। সমাজের যে কেউ তাতে অংশগ্রহণ করতে পারেন। উঁচুতলায় ঠান্ডা ঘরে বসে থাকা বড় কর্পোরেট সংস্থার অফিসার থেকে দিন রাত খেটে চলা রিকশাওয়ালা, কিংবা অন্যায়ের শিকার মহিলারা, সকলেরই সমানাধিকার।

Advertisement

এই ভাবনা থেকেই এক অভিনব উদ্যোগের পথে হাঁটল রাজারহাটের ড্রিম অ্যাপার্টমেন্ট পুজো কমিটি। পাচার হয়ে যাওয়ার পরে উদ্ধার পাওয়া ৫৫ জন মেয়ে ও মহিলাদের উপস্থিতিতে এ বছরের শারদীয় উদ্‌যাপনে মাতছে তারা। ‘আনন্দ কেন্দ্র অনাথ আশ্রম’-এর সহযোগিতায় সপ্তমীর সন্ধ্যায় সেই নারীদের সম্মান জানাবে এই পুজো। শুধু তাই নয়, নির্যাতিতারা বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানেও অংশগ্রহণ করবেন। তাঁদের হাতে তুলে দেওয়া হবে নতুন পোশাক ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিস। পুজো কমিটির উদ্দেশ্য, এই নারীদের আবার সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনা।

ড্রিম অ্যাপার্টমেন্ট পুজো কমিটির সেক্রেটারি প্রবাল আঢ্য এবং অরুন্ধতী বন্দ্যোপাধ্যায় বলেন, “আমরা সব সময়েই এই নারীদের সঙ্গে উৎসবের আনন্দ ভাগাভাগি করার কথা ভেবেছি। কিন্তু এ বছরের আগে পর্যন্ত তা করে ওঠা সম্ভব হয়নি। এ বার আমাদের তরফে প্রত্যেকে এই অনুষ্ঠানটি সুষ্ঠু ভাবে পরিচালনার জন্য যে ভাবে আগ্রহ দেখিয়েছেন, তাতে আমরা আনন্দিত। পাশাপাশি আমরা নিশ্চিত করেছি যে এই নারীদের পরিচিতি যেন প্রকাশ না পায়।”

Advertisement

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement