Durgapuja in Garia Srirampur Kalyan Samity

আদিম সময় থেকে বর্তমান যুগ অবধি মানুষের বেঁচে থাকা যেন ‘সৃষ্টি থেকে উৎসব’, উদ্‌যাপনে গড়িয়া শ্রীরামপুর কল্যাণ সমিতি

সময়ের সঙ্গে মানুষ তার যোগ্যতার পরিচয় দিয়েছে এবং তার উদ্ভাবনী মননকে বিকশিত করেছে। মানুষের সৃষ্টি থেকে তার অগ্রগতির পথকে উদ্‌যাপন করছে গড়িয়া শ্রীরামপুর কল্যাণ সমিতি।

Advertisement
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১০:৪২
Share:

ছবি সংগৃহিত

মানুষের জন্ম ঠিক কতদিন আগে হয়েছে তা সঠিক ভাবে বলা অসম্ভব, তবুও মনে করা প্রায় ৩ লক্ষ বছর আগে আদিম মানুষ পৃথিবীতে পদার্পণ করে। তারপর থেকেই বিভিন্ন ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে তাকে বেঁচে থাকতে হয়েছে। সময়ের সঙ্গে মানুষ তার যোগ্যতার পরিচয় দিয়েছে এবং তার উদ্ভাবনী মননকে বিকশিত করেছে। মানুষের সৃষ্টি থেকে তার অগ্রগতির পথকে উদ্‌যাপন করছে গড়িয়া শ্রীরামপুর কল্যাণ সমিতি।

Advertisement

ছবি সংগৃহিত

এই ভাবনা থেকেই ৫২ বছরের এই পুজো কমিটির থিম ‘সৃষ্টি থেকে উৎসব’, শিল্পী স্বপন পাল। খাদ্য, বস্ত্র, বাসস্থান এবং নিরাপত্তা খোঁজার মতো সমস্যাকে মোকাবিলা করেই মানুষকে এগোতে হয়েছে। মানুষের উন্নতির সাথে তারা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় - অতিপ্রাকৃতিক ঘটনা, ঋতুর পরিবর্তন এবং ধর্ম বিশ্বাস উদ্‌যাপন করতে শুরু করে। এই উদ্‌যাপন অথবা উৎসবগুলি আনন্দ, একতা এবং কৃতিত্বের অনুভূতি নিয়ে আসে যা সংগ্রাম থেকে অবিরাম প্রগতির যাত্রাপথকে প্রশস্ত করেছে।

উদ্যোক্তা এবং গড়িয়া শ্রীরামপুর কল্যাণ সমিতির সভাপতি অনির্বাণ গুহঠাকুরতার কথায়, “সৃষ্টির সময় মানুষ প্রচুর প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছে এবং ধীরে ধীরে তা অভিযোজন করে উৎসবের দিকে অবতীর্ণ হয়েছে।”

Advertisement

কী ভাবে যাবেন?

গড়িয়া অ্যান্ড্রুস কলেজ থেকে হেঁটে ২-৩ মিনিট।

কবি নজ্রুল মেট্রো স্টেশন থেকে হাঁটা পথে গড়িয়া শ্রীরামপুর কল্যাণ সমিতি।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement