Durga Puja Decorations

শুধু অন্দর নয়, রকমারি আলোয় বাড়ির বাইরেও থাক উৎসব-সাজ

রকমারি আলো এবং হরেক গৃহসজ্জার উপকরণে ঝলমলিয়ে উঠবে আপনার বাড়ির অন্দর। এ বার বরং বাড়ির বাইরেটাও সাজান একটু বাড়তি যত্নে, একটু অন্য ধাঁচের আলোয়।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৭
Share:

প্রতীকী চিত্র

পুজো প্রায় এসেই গেল। রকমারি আলো এবং হরেক গৃহসজ্জার উপকরণে ঝলমলিয়ে উঠবে আপনার বাড়ির অন্দর। বাড়ির বাইরেটায় তেমন মন দেন না কেউই। বড়জোর টুনি লাইটের মালা ঝোলে উপর থেকে নীচ। কিংবা বারান্দায় আলো করে রাখে চাইনিজ বাল্ব। এ বার বরং বাড়ির বাইরেটাও সাজান একটু বাড়তি যত্নে, একটু অন্য ধাঁচের আলোয়।

Advertisement

আসুন দেখে নেওয়া যাক, বাড়ির বাইরের জন্য আর কী ধরনের আলো ব্যবহার করা যেতে পারে।

স্পট লাইট এবং ফ্লাড লাইট

Advertisement

বাড়ির বাইরের কোনও নির্দিষ্ট স্থানকে আলাদা করে নজরে আনতে এই আলো ব্যবহার করা হয়। তবে স্পটলাইটে খুব অল্প জায়গাই আলোকিত হয়। তাই নির্দিষ্ট একটি দেওয়াল অথবা স্থাপত্যকে আলো করে তুলতে এই বাতি ব্যবহৃত হয়। অপর দিকে ফ্লাড লাইট অনেকটা জায়গাকে আলোকিত করার জন্য কাজে লাগে।

আপ/ডাউন লাইট

আপ লাইটগুলি একটু নীচের দিকে, মাটির কাছাকাছি লাগানো হয়, যা উপরের দিককে উজ্জ্বল করে। একই ভাবে ডাউন লাইটগুলি উপরের দিকে লাগানো হয়, যা নীচের অংশকে আলোকিত করে তোলে।

ইনগ্রাউন্ড আপলাইটস

এগুলি হল বিশেষ ধরনের আলো যা কাঠ, ফুটপাথ, নুড়ি বা মাটির মধ্যে বসানো যেতে পারে। এই আলো মাটি থেকে উপরের দিকে জ্বলে পথ আলোকিত করে রাখে।

স্টেপ লাইটস

এগুলি হল সিঁড়ি এবং করিডোর বরাবর লাগানো আলোর বিম যা সিঁড়ির প্রতিটি ধাপের উপরে বসানো হয়। অন্ধকারে সিঁড়ি বা করিডরে তা এক অন্য আমেজ আনে।

জলের তলার আলো

এই জলরোধক বাতিগুলো সুইমিং পুল বা ফোয়ারার ভিতরে লাগানো হয়। রাতে জলের ভিতরকার এই আলোগুলো জ্বালালে এক মায়াবী পরিবেশ তৈরি করে।

গার্ডেন লাইটস

এই আলোগুলি পথ বা বাগানের চারপাশে লাগানো হয়। রাতে বাড়ি থেকে বেরিয়ে প্রধান দরজা পর্যন্ত পথ আলোকিত করতে এর ব্যবহার হয়।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement