bengali food recipe

চায়ের সঙ্গে টায়ে নতুন চমক, বিজয়ার আড্ডা জমিয়ে দিন শাপলা ফুলের বড়ায়, রইল রেসিপি

আপনারই জন্য রইল আজকের এই রেসিপি। বিজয়া করতে আসা আত্মীয়-বন্ধুদেরও কিন্তু চমকে দিতে পারেন শাপলা ফুলের বড়ার স্বাদে!

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ২১:১৩
Share:

শাপলা ফুলের বড়া প্রতীকী ছবি

কুমড়ো ফুলের বড়া, বকফুলের বড়া তো পরিচিত। কিন্তু শাপলা ফুল! শোনেননি তো? তা হলে আপনারই জন্য রইল আজকের এই রেসিপি। বিজয়া করতে আসা আত্মীয়-বন্ধুদেরও কিন্তু চমকে দিতে পারেন শাপলা ফুলের বড়ার স্বাদে!

Advertisement

সবার আগে ফুল পরিষ্কারের পদ্ধতি জানা জরুরি। বাকিটা যে কোনও ফুলের বড়া ভাজার মতোই। ফুল পরিষ্কার করতে প্রথমে বাইরের সবুজ পাপড়িগুলি বাদ দিন। ভিতরের সাদা পাপড়িগুলি ছিঁড়ে নিন। মাঝের হলুদ অংশ ফেলে দিতে হবে। না হলে স্বাদ তিতকুটে হয়ে যাবে। এ বার সাদা পাপড়ি আস্তও রাখতে পারেন, কুচি করতেও পারেন।

যদি আস্ত রাখেন, তবে ব্যাটার তৈরি করুন চালের গুঁড়ো, অল্প বেসন, কাঁচা লঙ্কা বাটা বা কুচি, নুন, একটা ডিম (নিরামিষ করতে চাইলে ডিম বাদ দেবেন) এবং অল্প জল দিয়ে। কয়েকটি পাপড়ি একসঙ্গে এই ঘন ব্যাটারে ডুবিয়ে ভাজুন। অবশ্যই ডুবো তেলে ভাজবেন। এতে তেল কম খরচ হবে, ভাজাও মুচমুচে হবে। শাপলা ফুলের বড়া পরিবেশন করুন দুপুর বা রাতের খাবারে প্রথম পাতে কিংবা চায়ের সঙ্গে।

Advertisement

ফুলের পাপড়ি কুচি করলে কী ভাবে ভাজবেন? পাপড়ির কুচি ধুয়ে, জল থেকে তুলে ঝাঁঝরিতে রাখুন অল্প সময়। জল ঝরে গেলে একটা পাত্রে নুন, পেঁয়াজ কুচি, অল্প রসুন কুচি (নিরামিষ খেতে চাইলে পেঁয়াজ, রসুন বাদ দেবেন) দিয়ে মাখতে থাকুন। নরম হয়ে এলে অল্প অল্প করে চালের গুঁড়ো মেশাতে থাকুন। সঙ্গে একটু বেসন যোগ করুন। মাখতে মাখতে যখন বড়ার শেপ দেওয়ার পর্যায়ে চলে আসবে, তখন ডুবো তেলে ভাজুন। পরিবেশন করুন গরম গরম।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement