Durga Puja Special Hairstyle

শারদ-সাজে চুলের বাহার, পুজোর ফ্যাশনে আছে কোন হেয়ারকাট ও স্টাইলিং?

পুজো মানেই তো নতুন পোশাকের সঙ্গে চুলের নতুন কায়দা। তবে পার্লারমুখী হওয়ার আগে বরং জেনে রাখুন কোন ধরনের হেয়ার স্টাইল বা হেয়ারকাট এ বার রয়েছে শারদ-ফ্যাশনে।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৮:৩২
Share:

প্রতীকী চিত্র

‘যেমন বেণী তেমনি রবে, চুল ভিজাব না!’

Advertisement

তা বললে কি হয়?

পুজো মানেই তো নতুন পোশাকের সঙ্গে চুলের নতুন কায়দা। তবে পার্লারমুখী হওয়ার আগে বরং জেনে রাখুন কোন ধরনের হেয়ার স্টাইল বা হেয়ারকাট এ বার রয়েছে শারদ-ফ্যাশনে।

Advertisement

ব্লান্ট ববঃ একদম ছোট করে বব কাটতে মন চাইছে না বুঝি? তাহলে চুলের লেংথ রাখুন জ’লাইন পর্যন্ত। এতে আপনার চুলের ঘনত্ব অনেকটা বেশি দেখাবে। ব্লান্ট বব কাটে চুল যখন কানের পিছনে রাখবেন, একটা এ-লাইন এফেক্ট তৈরি হবে। সোজা চুলে এই কাট বেশি ভাল দেখায়। তবে চুল কোঁকড়া বা ঢেউ খেলানো হলেও অসুবিধে নেই। আপনার মুখ যদি লম্বাটে ছাঁদের বা ডিম্বাকৃতি হয়, তবে চুল জ’লাইনের বেশি নামাবেন না। মুখ গোল বা ডায়মন্ড আকৃতির হলে একটু দৈর্ঘ্য বাড়িয়ে নেবেন। এতে মুখ একটু লম্বাটে দেখাবে।

শ্যাগ স্টাইলঃ নতুন হেয়ারস্টাইল মানেই চুল ছোট করে কাটা নয়। উল্টোটাও হতে পারে। অর্থাৎ চুল ছোট থেকে বড় করাও যেতে পারে। এ ক্ষেত্রে নতুন রূপে হাজির শ্যাগ স্টাইল। কাঁধ পর্যন্ত অবিন্যস্ত লেয়ার কাটই হল শ্যাগ। মাথার সমস্ত চুল মাথা ঝুঁকিয়ে নীচের দিকে নিয়ে আসুন। এ বার ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে অল্প একটু সিরাম লাগালেই শ্যাগ লুক তৈরি!

বব অ্যান্ড ব্যাংস বা ফ্রিঞ্জঃ এই হেয়ারস্টাইল এখন সুপার ট্রেন্ডি, বলছেন হেয়ার স্টাইলিস্টরা। বব কাটে যাঁরা একটু অন্য মাত্রা যোগ করতে চাইছেন, তাঁদের জন্য এই স্টাইল আদর্শ। এ ক্ষেত্রে চেনা ববের সঙ্গে কিছুটা চুল নিয়ে ফ্রিঞ্জ বা ব্যাংস তৈরি করা হয়। তবে সোজা চুল হলে মুখের আকারের কথা মাথায় রেখে ফ্রিঞ্জ করবেন।

গ্রোন আউট পিক্সিঃ ৯০ দশকের পিক্সি কাট (Grown Out Pixie Cut) ফিরে আসছে স্বমহিমায়। মাথার দু’দিকে এবং পিছনে চুল ছোট করে কাটা আর সামনের দিকে এবং কপালের উপরে লম্বা, চপি লেয়ারের যুগলবন্দি হল পিক্সি কাট। মুখের আকৃতি গোল হলে সামনের দিকে চুল বেশি বড় রাখবেন। মুখ লম্বাটে হলে কপালের উপর ফ্রিঞ্জ বেশি বাড়াবেন না। মাঝে মধ্যে মেসি ফ্রিঞ্জ (Messy Fringe) করলেও ভাল দেখাবে।

কার্টেন ব্যাংসঃ বব অ্যান্ড ব্যাংসের পরেই সর্বাধিক চর্চায় আছে কার্টেন ব্যাংস হেয়ারস্টাইল। এখানে চুলে প্রচুর ভলিউম যোগ করে অনেকটা ফ্রিঞ্জ বা ব্যাংস রাখা হয় পর্দার ধাঁচে। এটাও রেট্রো লুক নিয়ে আসবে আপনার চেহারায়। তা ছাড়া এই স্টাইল করার একটা ভাল দিক হল এই স্টাইল ধরে রাখা বেশ সোজা।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement