Durga Puja 2024

ইতিহাসে প্রথমবার নিউইয়র্ক টাইম্স স্কয়ারে দুর্গাপুজো, আমেরিকার রাস্তায় বাঙালি সংস্কৃতির উদ্‌যাপন

এই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের টাইম্স স্কয়ারে দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে মেতে উঠেছেন দেশী-বিদেশী মানুষ।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ০০:২৯
Share:

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইম্স স্কয়ারে প্রথমবার উদ্‌যাপিত হচ্ছে দুর্গোৎসব। বেঙ্গলি ক্লাব ইউএসএ এবং হিন্দু কমিউনিটি অব নিউইয়র্কের আয়োজনে ৫ ও ৬ অক্টোবর দুই দিনব্যাপী এই উৎসবের আয়োজন হয়েছিল।

Advertisement

৩ অক্টোবর শুরু হয়েছে নবরাত্রি। দেবীপক্ষের নয় দিন শেষ হবে ১২ অক্টোবর। যুক্তরাষ্ট্রে শনি ও রবিবার বন্ধের দিন, তাই এই দুই দিনকেই বেছে নেওয়া হয়েছে নিউইয়র্কের টাইম্স স্কয়ারের পূজা আয়োজনের জন্য।

ঐতিহাসিক এই আয়োজনের সাক্ষী হতে শুধু সনাতন ধর্মাবলম্বীরা নয়, এসেছিলেন সমস্ত ধর্মের মানুষ, অন্যান্য দেশের নাগরিকেরাও।‌ ছোট–বড় সকলের মধ্যে ছিল স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। দুর্গা উৎসবকে কেন্দ্র করে টাইম্স স্কয়ার হয়েছে উঠেছিল উৎসব মুখর। বাংলার জাতীয় উৎসবে মেতে উঠেছিল ম্যানহাটনের প্রাণকেন্দ্র।

Advertisement

যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট, কানাডা, দুবাই ও পশ্চিমবঙ্গ থেকে এসেছিলেন পূজারিরা। বিশ্বের বিভিন্ন দেশের মানুষ উপভোগ করেছেন বাঙালি সংস্কৃতির এই উদ্‌যাপন।

যুক্তরাষ্ট্রেও এখন শরৎকাল। দুর্গাপুজো উদ্‌যাপনের একেবারেই উপযুক্ত মরশুম। ১৯৯০ সালে নিউইয়র্কে প্রথম দুর্গাপুজো শুরু হয়েছিল। আজ বিশ্বের প্রাণকেন্দ্র নিউইয়র্কের টাইম্স স্কয়ারে দুর্গাপুজো হচ্ছে। নিউইয়র্ক শহরের ৩০টির বেশি পূজামণ্ডপে দুই থেকে সাত দিন ধরে এখন দুর্গাপুজো হয়।

টাইম্স স্কয়ারের এই দুর্গাপুজোর উদ্‌যাপন গড়ে তুলেছে বিশ্ব মানবতার এক অপূর্ব নজির, ছড়িয়ে পড়েছে ঐক্যের মঙ্গলবার্তা।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement