Durga Agomon Gomon 2024

নবমী-দশমী এক‌ই দিনে! দেবীর কিসে আগমন, কিসে গমন?

এক বছরের পুজো শেষ হলেই পরের বছর কত তারিখে কোন তিথি, সে সব দেখা শুরু হয়ে যায়। সারা বছর চলে এই আলোয় মোড়া কয়েকটা দিনের জন্য হরেক পরিকল্পনা, কেনাকাটা, সাজগোজ, ঘরদোর গোছানো।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫২
Share:

প্রতীকী চিত্র

বছরভর এই পাঁচটা দিনের জন্য হাপিত্যেশ বাঙালির। এক বছরের পুজো শেষ হলেই পরের বছর কত তারিখে কোন তিথি, সে সব দেখা শুরু হয়ে যায়। সারা বছর চলে এই আলোয় মোড়া কয়েকটা দিনের জন্য হরেক পরিকল্পনা, কেনাকাটা, সাজগোজ, ঘরদোর গোছানো। এমনিতেই পাঁচটা মাত্র দিন। চোখের পলকে চলে যায়। সেখানে এ বার পঞ্জিকা বলছে একটা দিন কম। অবশ্য দরজায় পুজো কড়া নাড়লেও সাম্প্রতিক পরিস্থিতিতে এ বছর আনন্দ উৎসবের আমেজ এখনও ছুঁতে পারেনি বেশির ভাগ বাঙালিকেই।

Advertisement

এ বছর দুর্গাপুজো শুরু একেবারে অক্টোবরের প্রথমেই। ২ অক্টোবর মহালয়া। তার পরে ৯ থেকে ১২ অক্টোবর চলবে পুজো পর্ব। কারণ পঞ্জিকা মতে, ২০২৪-এর নবমী ও দশমী তিথি পড়েছে এক‌ই দিনে।

২০২৪-এর দুর্গাপুজোর নির্ঘণ্ট:

Advertisement

৯ অক্টোবর, বুধবার- মহাষষ্ঠী

১০ অক্টোবর, বৃহস্পতিবার- মহাসপ্তমী

১১ অক্টোবর, শুক্রবার - মহাষ্টমী

১২ অক্টোবর, শনিবার - মহানবমী

১২ অক্টোবর, শনিবার- বিজয়া দশমী

এ বারের সন্ধি পুজো সারতে হবে বেলা ১১টা ৪২ মিনিট থেকে দুপুর ১২টা ৫০ মিনিটের মধ্যে। ২০২৪-এ দেবীর আগমন পালকিতে বা দোলায়, দেবী ফিরে যাবেন ঘোড়ায়। শাস্ত্রমতে, দেবীর ঘোড়ায় প্রত্যাবর্তন সামাজিক, রাজনৈতিক অস্থিরতাকে ইঙ্গিত করে। দোলায় আগমনে আশঙ্কা থাকে মহামারির।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement