Advertisement
২১ মে ২০২৪
Kolkata Weather Today

কলকাতা ৪৩! মহানগরের পারদ প্রায় ছুঁয়ে ফেলল ৭০ বছরের রেকর্ড, তাপ-যন্ত্রণা কোথায় গিয়ে থামবে?

গত কয়েক দিন ধরেই তাপমাত্রার নতুন নতুন রেকর্ড গড়ছে কলকাতা। সোমবারই শহরের তাপমাত্রা গত ৪৪ বছরের রেকর্ড ভেঙে ৪১.৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৮:৩৫
Share: Save:

কলকাতা কি ‘মরুশহর’ হয়ে যাবে! শহরের সর্বোচ্চ তাপমাত্রা মঙ্গলবার ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছনোর পর আপাতত এই আলোচনাই চলছে সর্বত্র! কারণ দক্ষিণবঙ্গের দুই উষ্ণ অঞ্চল কলাইকুন্ডা আর পানাগড়কেও এ বার টেক্কা দিচ্ছে মহানগর।

মঙ্গল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা গত ৭০ বছরের রেকর্ড প্রায় ছুঁয়ে ফেলেছে। রেকর্ড করেছেও বলা যায়। কারণ এর আগে শেষ বার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রির ঘরে পৌঁছেছিল ১৯৫৪ সালে। সে বছর এপ্রিলে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস। সেই রেকর্ড ভাঙতে না পারলেও তার ৭০ বছরে আর কখনও শহর ৪৩ ডিগ্রি উষ্ণ হয়নি। মঙ্গলবার হল।

গত কয়েক দিন ধরেই তাপমাত্রার নতুন নতুন রেকর্ড গড়ছে কলকাতা। সোমবারই শহরের তাপমাত্রা গত ৪৪ বছরের রেকর্ড ভেঙে ৪১.৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। তারও দিন কয়েক আগে গত ১৫ বছরের রেকর্ড ভেঙে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল কলকাতার সর্বোচ্চ তাপাত্রা। তবে মঙ্গলবার এক ধাক্কায় ১.৩ ডিগ্রি চড়ল মহানগরের পারদ।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে অন্তত ৭.৪ ডিগ্রি বেশি ছিল। সাধারণত স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি বেশি তাপমাত্রা হলে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। সাড়ে ছয় ডিগ্রি বা তার বেশি হলে হয় তীব্র তাপপ্রবাহ। গত কয়েক দিন ধরে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতেই তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা ছিল। কিন্তু মঙ্গলবার কলকাতাতেও চলল তীব্র তাপপ্রবাহ। গনগনে গরম হাওয়া গায়ে জ্বালা ধরাল সাড়ে৪টে-৫টার সময়ও।

মঙ্গলবার শুধু কলকাতা নয়, কলকাতা সংলগ্ন সল্টলেকেও তাপমাত্রা ছিল ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াস। ৪৩ ডিগ্রির কাছাকাছি ছিল কলকাতার লাগোয়া দমদমও। এমন উত্তরোত্তর তাপমাত্রা বৃদ্ধিতে স্বাভাবিক ভাবেই উদ্বেগ বাড়ছে শহরে। অনেকেই জানতে চাইছেন এর পর কি কলকাতা ৪৪ বা ৪৫ডিগ্রিও ছুঁয়ে ফেলবে? আবহাওয়া দফতর অবশ্য এখনই আর তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দেয়নি। তবে জানিয়েছে, আগামী ৫ মের আগে তাপমাত্রা ঘোরাফেরা করবে ৪১-৪২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই। আপাতত এই আলোচনাই চলছে সর্বত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE