Advertisement
১৮ মে ২০২৪
Covid -19

আতঙ্ক নয়, কোভিড নিয়ে সতর্ক রাজ্য

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার জেএন.১ উপপ্রজাতিকে ‘ভেরিয়েন্ট অব ইন্টারেস্ট’ বলে উল্লেখ করেছে। অবশ্য এ-ও জানিয়েছে, এখনই এই নিয়ে চিন্তার কারণ নেই।

nabanna

নবান্ন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ০৫:৪৩
Share: Save:

করোনার নতুন উপপ্রজাতি জেএন.১ নিয়ে সব রাজ্যকে সতর্ক করেছে কেন্দ্র। সেই মত পরিস্থিতি পর্যালোচনাও শুরু করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। যদিও এখনও পর্যন্ত রাজ্যে ওই নতুন উপপ্রজাতির কোনও অস্তিত্ব মেলেনি বলেই দাবি স্বাস্থ্য কর্তাদের। মঙ্গলবার স্বাস্থ্য দফতরের পর্যালোচনা রিপোর্ট নিয়ে মুখ্যসচিব ও স্বাস্থ্যসচিবের মধ্যে আলোচনা হয় বলে খবর। জানা যাচ্ছে, বুধবার জেলা প্রশাসনগুলির সঙ্গেও বৈঠক করতে পারেন মুখ্য সচিব।

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, গত ১৬ নভেম্বর পর্যন্ত কল্যাণীর ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োমেডিক্যাল জিনোমিক্স (এনআইবিএমজি)-এ নমুনা পাঠানো হয়েছিল জিনোম সিকোয়েন্সের জন্য। কিন্তু তাতে নতুন উপপ্রজাতির কোনও খোঁজ মেলেনি। বরং যেটুকু পাওয়া যাচ্ছে, তাতে পুরনো স্ট্রেনগুলিই রয়েছে বলে দেখা গিয়েছে। করোনা মোকাবিলার জন্য বেলেঘাটা আইডি হাসপাতালে পৃথক ওয়ার্ড থাকলেও, অন্য কোথাও তা চালু নেই। যদিও এখনই তার প্রয়োজন রয়েছে বলে মনে করছেন না বিশেষজ্ঞেরা।

এক স্বাস্থ্য কর্তার কথায়, ‘‘এখন বেশির ভাগই উপসর্গহীন। আর উপসর্গ থাকলেও তা প্রাণঘাতী হচ্ছে না। তবে অবস্থা বুঝে আগের পদক্ষেপ করা হবে।’’ পাশাপাশি সংক্রামক রোগের চিকিৎসক যোগীরাজ রায়ের কথায়, ‘‘কোভিড পুরোপুরি চলে যাবে এটা কেউ তো বলেননি। ইনফ্লুয়েঞ্জার মত ওই ভাইরাসও থেকে যাবে। তাই, এখনই অযথা আতঙ্কিত না হলেও সতর্ক থাকা প্রয়োজন।’’

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার জেএন.১ উপপ্রজাতিকে ‘ভেরিয়েন্ট অব ইন্টারেস্ট’ বলে উল্লেখ করেছে। অবশ্য এ-ও জানিয়েছে, এখনই এই নিয়ে চিন্তার কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid -19 West Bengal Nabanna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE