Advertisement
১৯ মে ২০২৪
WBCHSE

অঙ্কে ৩৫ পেলে মিলবে বাণিজ্য, চিন্তা বহু পড়ুয়ারই

সংসদের কাছে এই আর্জি জমা পড়লেও, শিক্ষকদেরই একাংশ মানছেন, বাণিজ্য শাখায় যে-হেতু অঙ্কের দক্ষতা জরুরি, তাই এই বিষয়ে ন্যূনতম ৩৫ শতাংশ নম্বরের মাপকাঠি রাখাই যুক্তিযুক্ত।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ০৭:৩৮
Share: Save:

এত দিন মাধ্যমিকে অঙ্কে একশোয় ২৫ পেলেই পাশ করার পরে উচ্চ মাধ্যমিকে বাণিজ্য শাখায় ভর্তি হতে পারত পড়ুয়ারা। সেই নম্বর এ বার বাড়িয়ে ৩৫ করার কথা জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। পড়ুয়া তো বটেই, শিক্ষকদেরও একাংশের দাবি, এতে চাওয়া সত্ত্বেও বাণিজ্য শাখায় ভর্তি হতে পারবে না অনেকেই। শুধু তাই নয়, বহু স্কুলে বাণিজ্য শাখা উঠে যাওয়ার জোগাড় হবে। তাই বিষয়টি পুনর্বিবেচনার আর্জি জানান তাঁরা।

সংসদের কাছে এই আর্জি জমা পড়লেও, শিক্ষকদেরই একাংশ মানছেন, বাণিজ্য শাখায় যে-হেতু অঙ্কের দক্ষতা জরুরি, তাই এই বিষয়ে ন্যূনতম ৩৫ শতাংশ নম্বরের মাপকাঠি রাখাই যুক্তিযুক্ত।

প্রধান শিক্ষকদের দাবি, উচ্চ মাধ্যমিকে বাণিজ্য নিয়ে পড়ার উৎসাহ রয়েছে বহু পড়ুয়ার। অনেক মধ্যমানের পড়ুয়া এ বার অঙ্কে ৩৫ শতাংশের কম পেয়ে উচ্চ মাধ্যমিকে বাণিজ্য নিয়ে পড়তে চায়।

দ্য খিদিরপুর অ্যাকাডেমির ভারপ্রাপ্ত শিক্ষক শেখ মহম্মদ সালেহিনের কথায়, ‘‘নতুন নিয়মে পড়ুয়ারা বিপাকে পড়েছে। বিজ্ঞান শাখায় ভর্তি হতে অঙ্কে ৩৫ পাওয়ার নিয়মটা ঠিক আছে। কিন্তু বাণিজ্যে ভর্তির ক্ষেত্রে এই নিয়ম পাল্টানো উচিত।’’ এই দাবিতে নিখিল বঙ্গ শিক্ষা সমিতি সংসদকে চিঠি দিয়েছে বলেও জানিয়েছেন সালেহিন।

নারায়ণদাস বাঙুর মেমোরিয়াল মাল্টিপারপাস স্কুলের প্রধান শিক্ষক সঞ্জয় বড়ুয়ার মতে, ‘‘এমনিতেই শিক্ষক কম থেকে শুরু করে পরিকাঠামোর অভাবে উচ্চ মাধ্যমিক স্তরে বিজ্ঞান বিভাগ চালাতে পারছে না অনেক স্কুল। কোথাও বিজ্ঞান শাখা উঠেও গিয়েছে। সেই সব স্কুলে বাণিজ্য শাখায় বহু পড়ুয়া ভর্তি হয়। এ বার কি পড়ুয়ার অভাবে স্কুলগুলো থেকে বাণিজ্য শাখাও উঠে যাবে?’’

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘অঙ্কের নম্বর কমিয়ে ২৫ শতাংশ করার দাবি বিভিন্ন স্কুল, প্রধান শিক্ষক, শিক্ষক সংগঠনের থেকে পাচ্ছি। এই নিয়ম শিথিল নিয়ে আমরা চিন্তাভাবনা করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBCHSE Commerce Mathematics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE