Advertisement
০৮ মে ২০২৪
News of the Day

গরম আরও বাড়বে! মমতার জোড়া সভা, তমলুকে শুভেন্দু, সেলিমের প্রচারে অধীর, দিনভর কী কী নজরে

আজ আসানসোলে লোকসভা ভোটের প্রচারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর আজ দু’টি জনসভা রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ০৭:১১
Share: Save:

শুক্রবার দ্বিতীয় দফার ভোট মিটেছে। পরের দফার ভোটের লক্ষ্যে ইতিমধ্যেই প্রচার শুরু করেছেন সব দলের প্রথম সারির রাজনীতিকেরা। আজও জেলায় জেলায় কর্মসূচি রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়, শুভেন্দু অধিকারী, অধীর চৌধুরী, মহম্মদ সেলিমদের। মমতা আসানসোল লোকসভা কেন্দ্রে জোড়া সভা করবেন আজ। তৃণমূলের সেনাপতি অভিষেকেরও দু’টি সভা রয়েছে। একটি পূর্ব বর্ধমানের জামালপুরে, অন্যটি বীরভূমের দুবরাজপুরে। তমলুকের বিজেপি প্রার্থী তথা প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সমর্থনে সেখানে জোড়া মিছিল করবেন বিরোধী দলনেতা শুভেন্দু। মুর্শিদাবাদ কেন্দ্রের সিপিএম প্রার্থী সেলিমের সমর্থনে ডোমকলের জনসভায় হাজির থাকবেন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা বহরমপুরের কংগ্রেস প্রার্থী অধীর। কলকাতায় দু’টি মিছিলে অংশ নেবেন সিপিএম নেত্রী বৃন্দা কারাট এবং জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের এসএফআই নেত্রী ঐশী ঘোষ।

কুলটি ও আসানসোলে মমতা

আজ আসানসোলে লোকসভা ভোটের প্রচারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর আজ দু’টি জনসভা রয়েছে। তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিন্‌হার হয়ে প্রচার করবেন তিনি। ওই কেন্দ্রে শত্রুঘ্নের লড়াই বিজেপি প্রার্থী সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়ার সঙ্গে। মমতার একটি সভা কুলটিতে। অন্যটি ঊষাগ্রাম বয়েজ় স্কুলের মাঠে।

পূর্ব বর্ধমান ও বীরভূমে অভিষেক

আজ জোড়া প্রচারসভা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। প্রথম সভাটি পূর্ব বর্ধমান লোকসভার জামালপুরে। এই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী শর্মিলা সরকার। বিজেপি প্রার্থী অসীম সরকারের সঙ্গে তাঁর লড়াই। অভিষেকের দ্বিতীয় সভাটি হবে দুবরাজপুরে। বীরভূম লোকসভা কেন্দ্রে তৃণমূলের প্রার্থী শতাব্দী রায়ের সমর্থনে তাঁর সভা। এই কেন্দ্রে বিজেপি প্রার্থী দেবতনু ভট্টাচার্য।

তমলুকে অভিজিতের সমর্থনে শুভেন্দুর জোড়া মিছিল

মমতা সভা করে গিয়েছেন তমলুক কেন্দ্রের মহিষাদলে। এ বার সেই মহিষাদলে শুভেন্দু অধিকারী মিছিল। আজ বিকেল ৩টে নাগাদ তেরোপেখ্যা মোড় থেকে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সমর্থনে শুভেন্দুর নেতৃত্বে মিছিল হবে। বিকেল সাড়ে ৫টা নাগাদ তমলুকেরই কাকটিয়াতে আর একটি মিছিল হবে শুভেন্দুরই নেতৃত্বে।

সেলিমের সমর্থনে ডোমকলের সমাবেশে অধীর

ডোমকলে সেলিমের সমর্থনে সমাবেশে থাকবেন অধীর। এর আগে সেলিমের মনোনয়নের দিনেও গলায় কাস্তে-হাতুড়ি-তারা আঁকা উত্তরীয় জড়িয়ে মিছিলে হেঁটেছিলেন তিনি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কলকাতায় জোড়া মিছিলে বৃন্দা কারাট

আজ কলকাতায় দু’টি মিছিল রয়েছে বামেদের। প্রথমটি দক্ষিণ কলকাতার সিপিএম প্রার্থী সায়রা শাহ হালিমের সমর্থনে। যাদবপুরের সিপিএম প্রার্থী সৃজন ভট্টাচার্যের সমর্থনে দ্বিতীয়টি। দু’টি মিছিলেই থাকবেন সিপিএমের পলিটব্যুরোর সদস্য বৃন্দা কারাট। থাকবেন ছাত্রনেত্রী ঐশী ঘোষও।

চাকরি বাতিল বিতর্ক

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাই কোর্টের ২৬ হাজার চাকরি বাতিলের রায় নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। আদালত জানিয়েছে, ঘোষিত শূন্যপদে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। হাই কোর্টের ওই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য ও এসএসসি। আগামী শুক্রবার শুনানির সম্ভাবনা রয়েছে। অন্য দিকে, চাকরিহারাদের মধ্যে অনেকে যোগ্যও রয়েছেন। মামলার সঙ্গে জড়িত মূল মামলাকারীদের আইনজীবীদের বক্তব্য, হাই কোর্টে যোগ্যদের তালিকা জমা না দেওয়ার কারণেই তাঁদেরও চাকরি বাতিল করা হয়েছে। যদিও ওই দাবি অস্বীকার করেছে এসএসসি। এই অবস্থায় চাকরি বাতিল নিয়ে বিতর্ক অব্যাহত।

আইপিএল: জয়ে ফিরতে মরিয়া মুম্বই ।। শীর্ষস্থান ধরে রাখতে পারবে রাজস্থান?

আগের ম্যাচে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে হারতে হয়েছে মুম্বই ইন্ডিয়ান্সকে। আটটি ম্যাচের মধ্যে তিনটিতে জিতে ৬ পয়েন্ট হার্দিক পাণ্ড্যদের। পয়েন্ট তালিকায় অষ্টম স্থানে রয়েছে তারা। আজ, শনিবার দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে খেলবে মুম্বই। আগের ম্যাচে গুজরাত টাইটান্সকে হারিয়ে আত্মবিশ্বাসী দিল্লি। তাই লড়াই সহজ হবে না হার্দিকদের। ঋষভ পন্থদের হারাতে না পারলে প্লে-অফে ওঠার দৌড়ে ধাক্কা খাবে মুম্বই। দিল্লি জিতলে তাদের প্লে-অফের আশা আরও বাড়বে। আজ, দুপুর সাড়ে ৩টে থেকে শুরু খেলা। অন্য দিকে, পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে রাজস্থান। আর একটি ম্যাচ জিতলেই প্লে-অফে এক পা দিয়ে দেবেন সঞ্জু স্যামসনেরা। আজ, শনিবার রাজস্থানে সামনে লখনউ সুপার জায়ান্টস। খেলা লখনউয়ের ঘরের মাঠে। আগের ম্যাচে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে দুরন্ত জয় পেয়েছে লখনউ। তাই লোকেশ রাহুলদের আত্মবিশ্বাস তুঙ্গে। তাঁরাও প্লে-অফের লড়াইয়ে রয়েছেন। সেই কারণে রাজস্থানের সামনে লড়াই খুব একটা সহজ হবে না। আজ, সন্ধ্যা সাড়ে ৭টে থেকে শুরু খেলা। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। তা ছাড়া জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

রাজ্যের বিভিন্ন জেলায় তাপপ্রবাহ পরিস্থিতি

আলিপুর হাওয়া দফতর জানিয়েছে, আজ কলকাতায় তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়াতে পারে। রবিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত শহরে তাপমাত্রার পারদ দিনের বেলায় টানা ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকতে পারে বলেও পূর্বাভাস হাওয়া অফিসের। আজ থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূমে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সেখানে জারি করা হয়েছে লাল সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। অন্য দিকে, দার্জিলিং, কালিম্পং ছাড়া স্বস্তি নেই উত্তরেও। দুই দিনাজপুর এবং মালদহে আগামী মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE