Advertisement
১৭ মে ২০২৪
Heatwave

রাজ্য জুড়ে নামল তাপমাত্রা, বৃহস্পতিতে মাত্র দু’জায়গায় তীব্র তাপপ্রবাহ, ৪৫-এর নীচে কলাইকুন্ডার পারদ

রাজ্যের মধ্যে বৃহস্পতিবার সবথেকে বেশি গরম ছিল কলাইকুন্ডায়। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৪.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। তার পরেই রয়েছে পানাগড়।

image of summer

গরম থেকে মুক্তির জন্য আরামের স্নান। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ২১:১২
Share: Save:

গরম রয়েছে। কিন্তু তার তীব্রতা কিছুটা হলেও কমেছে পশ্চিমবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতরের পরিসংখ্যান তেমনটাই বলছে। বৃহস্পতিবার রাজ্যের মাত্র দু’জায়গায় তীব্র তাপপ্রবাহ হয়েছে। ১০ জায়গায় হয়েছে তাপপ্রবাহ। বুধবার রাজ্যের ১৩টি জায়গায় তীব্র তাপপ্রবাহ চলেছিল। বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের কম। বুধবার সংখ্যাটা ছিল ২৪।

রাজ্যের মধ্যে বৃহস্পতিবার সব থেকে বেশি গরম ছিল কলাইকুন্ডায়। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৪.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। তার পরেই রয়েছে পানাগড়। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪২.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। খুব পিছিয়ে নেই মেদিনীপুর। সেখানে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। পুরুলিয়া, ঝাড়গ্রাম, কৃষ্ণনগরেও তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রির কোঠায়।

দক্ষিণবঙ্গের বাঁকুড়া, বর্ধমান, ব্যারাকপুর, মগরা এবং উত্তরবঙ্গের বালুরঘাটে তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াসের কোঠায়। বৃহস্পতিবার ৪০ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছিল দমদম, শ্রীনিকেতন, বহরমপুর, আসানসোলের দিনের তাপমাত্রা। উত্তরে মালদহেও ছাড়িয়েছিল ৪০ ডিগ্রির গণ্ডি। রাজ্যে মোট ১৮টি জায়গায় দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। বুধবার রাজ্যে ২৪টি জায়গায় দিনের তাপমাত্রা ছাড়িয়েছিল ৪০ ডিগ্রির গণ্ডি।

গ্রাফিক: সনৎ সিংহ।

বৃহস্পতিবার কলকাতার তাপমাত্রাও ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। সল্টলেকে দিনের তাপমাত্রা ছিল ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। বুধবার কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার তাপপ্রবাহের থেকেও মুক্তি পেয়েছে কলকাতা। মালদহ, বালুরঘাট, মেদিনীপুর, কৃষ্ণনগর, বাঁকুড়া, মগরা, বর্ধমান, আসানসোল, ব্যারাকপুর, ঝাড়গ্রামে হয়েছে তাপপ্রবাহ। তীব্র তাপপ্রবাহ হয়েছে শুধু কলাইকুন্ডা এবং পানাগড়ে।

সাধারণত কোনও এলাকার তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে বলা হয় তীব্র তাপপ্রবাহ।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। তবে এর মধ্যেই কিছুটা হলেও স্বস্তির খবর রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, এ বার ধীরে ধীরে তাপমাত্রা কমতে পারে রাজ্যে। আগামী চার থেকে পাঁচ দিনে ২-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে দিনের তাপমাত্রা। সোমবার থেকে কলকাতা-সহ রাজ্যের সব জায়গাতেই বৃষ্টির সম্ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Weather Update Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE