Advertisement
১৯ মে ২০২৪
Lok Sabha Election 2024

ভোটের জন্য আটকে সম্পত্তিকরে ছাড়, হয়রান প্রবীণ নাগরিকেরা

পুরসভার নিয়ম অনুযায়ী, প্রবীণ নাগরিকদের সম্পত্তিকরে ১০ শতাংশ ছাড় পাওয়ার কথা। একই ভাবে বঞ্চিত হচ্ছেন প্রতিরক্ষা বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মীরাও।

কলকাতা পুরসভা।

কলকাতা পুরসভা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ০৮:৪১
Share: Save:

ভোট বড় বালাই! লোকসভা নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হয়েছে গত ১৬ মার্চ। আর তার পর থেকেই কলকাতা পুরসভা এলাকার প্রবীণ নাগরিকেরা নতুন করে কর ছাড়ের আবেদন করলেও তা গৃহীত হচ্ছে না। পুরসভার নিয়ম অনুযায়ী, প্রবীণ নাগরিকদের সম্পত্তিকরে ১০ শতাংশ ছাড় পাওয়ার কথা। একই ভাবে বঞ্চিত হচ্ছেন প্রতিরক্ষা বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মীরাও। তাঁদের ২৫ শতাংশ ছাড় পাওয়ার কথা।

পুর আইন অনুযায়ী, প্রবীণ নাগরিক ও প্রতিরক্ষা বাহিনীর সদস্যেরা সম্পত্তিকরে ছাড় পান। বহু বছর ধরেই এই নিয়ম রয়েছে। পুরসভা সূত্রের খবর, গত ১৬ মার্চের পর থেকে যে সমস্ত প্রবীণ নাগরিক ও প্রতিরক্ষা বাহিনীর সদস্য কলকাতা পুরসভার অ্যাসেসমেন্ট বিভাগে সম্পত্তিকর ছাড়ের জন্য আবেদন করেছেন, তাঁরা এখনও পর্যন্ত সেই ছাড়ের সুযোগ পাননি। পুরসভার কর-রাজস্ব বিভাগের বিভিন্ন অফিসে প্রতিদিনই বয়স্ক নাগরিকদের ভিড় বাড়ছে। এই গরমে যথেষ্ট নাজেহাল হতে হচ্ছে তাঁদের। কর ছাড় কেন মিলছে না, সেই প্রশ্নের উত্তর দিতে গিয়ে বেশির ভাগ সময়েই ফোনে ব্যস্ত থাকতে বাধ্য হচ্ছেন পুর আধিকারিকেরা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

নির্বাচন কমিশনের বক্তব্য, নির্বাচনী আচরণবিধি বলবৎ হওয়ার পরে নতুন প্রকল্প, কর্মসূচি বা এই ধরনের ছাড়ের কথা ঘোষণা করা যায় না (আপৎকালীন পরিস্থিতি ছাড়া)। তবে, আগে থেকে চালু থাকা কর্মসূচি চলতেই পারে, প্রশাসনিক আধিকারিকদের মাধ্যমে। তাতে রাজনৈতিক কোনও ব্যক্তি যুক্ত থাকতে পারেন না।’’ সাধারণ প্রবীণ নাগরিকদের প্রশ্ন, ‘‘পুর আইন অনুযায়ী সম্পত্তিকরে ছাড়ের সুযোগ তো বহু বছর আগে থেকেই রয়েছে। তা হলে ভোটের জন্য তা স্থগিত থাকবে কেন?’’ সম্প্রতি পুরসভার গড়িয়াহাটের দফতরে আসা এক প্রবীণ নাগরিক বলেন, ‘‘সম্পত্তিকরে ছাড় তো বহু আগে থেকেই চলছে পুর আইন অনুযায়ী। তা হলে আমরা বঞ্চিত কেন হব?’’

এ প্রসঙ্গে পুরসভার এক শীর্ষ কর্তা বলেন, ‘‘নির্বাচন কমিশনের গাইডলাইন অনুযায়ী, যে সমস্ত বয়স্ক নাগরিক ও প্রতিরক্ষা বাহিনীর সদস্য ১৬ মার্চের পরে নতুন করে সম্পত্তিকরে ছাড়ের জন্য আবেদন করেছেন, ভোটপর্ব শেষ হওয়ার আগে তাঁদের আবেদন গ্রাহ্য হবে না। তবে, যাঁরা তার আগে আবেদন করেছেন, তাঁদের কোনও সমস্যা হচ্ছে না।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE