Advertisement
১৯ মে ২০২৪
West Bengal Weather Update

রবিবার আরও নামল কলকাতার পারদ! তবে তাপপ্রবাহ থেকে স্বস্তি এখনও মিলছে না বঙ্গে

সন্ধ্যায় কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় দমকা হাওয়া বয়েছে। তাতে তাপ কিছুটা জুড়িয়েছে। তবে তাপপ্রবাহ এখনও চলছে রাজ্যের কিছু জেলায়। এর মধ্যে উত্তরবঙ্গের জেলাগুলি নেই।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ২১:২১
Share: Save:

বৃষ্টি না হলেও রবিবার কলকাতার তাপমাত্রার পারদ আরও এক ডিগ্রির কাছাকাছি নামল। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে কেবল এক ডিগ্রি বেশি। এ ছাড়া সল্টলেক এবং দমদমের তাপমাত্রাও ছিল ৩৭ এবং ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস। তাপপ্রবাহ চলাকালীন কলকাতা এবং সংলগ্ন এলাকাগুলির তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি বেড়েছিল একটা সময়ে। সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছিল ৪৩ ডিগ্রির ঘরে। তার তুলনায় রবিবারের গরমকে ‘মনোরম’ও বলা যেতে পারে।

সন্ধ্যায় কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় দমকা হাওয়া বয়েছে। তাতে তাপ কিছুটা জুড়িয়েছে। তবে তাপপ্রবাহ এখনও চলছে রাজ্যের বেশ কয়েকটি জেলায়। এর মধ্যে যদিও উত্তরবঙ্গের জেলাগুলি নেই।

রবিবার তাপপ্রবাহ চলছে পশ্চিম মেদিনীপুরের মেদিনীপুর শহর, বাঁকুড়া জেলার বাঁকুড়া শহর এবং বীরভূমের শ্রীনিকেতনে। এই তিন জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল যথাক্রমে ৪২.৫ ডিগ্রি, ৪৩.১ ডিগ্রি এবং ৪১.২ ডিগ্রি সেলসিয়াস।

সাধারণত স্বাভাবিকের থেকে তাপমাত্রা সাড়ে চার ডিগ্রি বেশি হলে তাপপ্রবাহ এবং সাড়ে ছয় ডিগ্রি বা তার বেশি হলে তীব্র তাপপ্রবাহ হয়েছে বলে ধরা হয়। সেই অঙ্কেই রাজ্যের তিন জেলার চারটি জায়গায় তীব্র তাপপ্রবাহ চলেছে। পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৮.৭ ডিগ্রি বেশি। পশ্চিম বর্ধমানের পানাগড় এবং আসানসোলে তাপমাত্রা ছিল যথাক্রমে ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস এবং ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস। এর মধ্যে পানাগড়ের তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৮.৭ ডিগ্রি বেশি। বীরভূমের সিউড়িতেও তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি ছিল রবিবার। সেখানকার পারদ চড়েছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। যা স্বাভাবিকের থেকে ৬.৮ ডিগ্রি বেশি।

উত্তরবঙ্গে অবশ্য তাপপ্রবাহ থেকে স্বস্তি মিলেছে আগেই। দার্জিলিং এবং কালিম্পংয়ে অবশ্য তাপপ্রবাহ হয়নি। রবিবারও দার্জিলিঙের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। কালিম্পংয়ে ২৫ ডিগ্রি সেলসিয়াস। দুই জায়গাতেই তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে কম। এ ছাড়া উত্তরের আরও দুই জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের নীচে ছিল। আলিপুরদুয়ারে স্বাভাবিকের থেকে ০.৮ ডিগ্রি কমে ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং কোচবিহারে স্বাভাবিকের থেকে ১.৭ ডিগ্রি কমে ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। জলপাইগুড়ির তাপমাত্রা ছিল সম্পূর্ণ সময়োপযোগী। অর্থাৎ স্বাভাবিকের থেকে বেশিও না কমও না। ৩১.৮ ডিগ্রি সেলসিয়াস। মালদহ এবং বাগডোগরার তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে কিছুটা বেশি। যথাক্রমে ৩৬.৭ ডিগ্রি এবং ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। তবে বালুরঘাটের তাপমাত্রা ছিল কলকাতার থেকেও বেশি। স্বাভাবিকের থেকে ২.৩ ডিগ্রি বেড়ে রবিবার দক্ষিণ দিনাজপুরের এই শহরের তাপমাত্রা ছুঁয়েছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

এ ছাড়া গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অন্যান্য এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল— উলুবেড়িয়া ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস, ডায়মন্ড হারবার ৩৫.৪, বহরমপুর ৪০, ক্যানিং ৩৮.৬, কাঁথি ৩৬.৫, মগরা ৩৯, বর্ধমান ৪০, পুরুলিয়া ৪২.৫, ব্যারাকপুর ৩৮.৮, ঝাড়গ্রাম ৪১ ডিগ্রি, বসিরহাট ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস।

উপকূলবর্তী এলাকাগুলির মধ্যে দিঘার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস, হলদিয়া ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস এবং সাগরদ্বীপ ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE