Advertisement
০৯ মে ২০২৪
Water Crisis

বহু নলকূপ বিকল, জলসঙ্কট তীব্র হচ্ছে গ্রামীণ হাওড়ায়

উলুবেড়িয়া ১ ব্লকের হাটগাছা ১ পঞ্চায়েতে বৃহস্পতিবার প্রশাসনের তরফ থেকে জলের গাড়ি পাঠানো হয়। গ্রামবাসীরা লাইন দিয়ে বোতল ও বালতিতে জল সংগ্রহ করেন।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
উলুবেড়িয়া শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ০৮:৪১
Share: Save:

গরমের সঙ্গে পাল্লা দিয়ে জলসঙ্কট বাড়ছে গ্রামীণ হাওড়ার নানা প্রান্তে। পরিস্থিতি সামাল দিতে জেলা প্রশাসনের সঙ্গে হাত মিলিয়েছে জনস্বাস্থ্য কারিগরি দফতর। যে সব জায়গায় জলের সমস্যা বাড়ছে, সেখানে সংশ্লিষ্ট ব্লক প্রশাসনের মাধ্যমে জলের গাড়ি পাঠাচ্ছে ওই দফতর।

জেলা প্রশাসন মানছে, গরমের কারণে ভূগর্ভস্থ জলের স্তর নেমে যাচ্ছে। এর ফলে বহু জায়গায় নলকূপ থেকে জল উঠছে না। একই কারণে আবার জনস্বাস্থ্য কারিগরি দফতর জলের পাইপ লাইন পাতলেও বহু জায়গায় জলস্তর কমে যাওয়ায় পর্যাপ্ত জল মিলছে না। যে সব গ্রামে এখনও জনস্বাস্থ্য কারিগরি দফতর পাইপ লাইন পাতেনি বা পাতার কাজ চলছে, সেখানে সঙ্কট প্রবল আকার নিয়েছে। সেই সব গ্রামে একমাত্র উপায় নলকূপ। কিন্তু জলের স্তর নেমে যাওয়ায় সেই সব নলকূপ থেকেও পর্যাপ্ত জল মিলছে না বলে অভিযোগ গ্রামবাসীদের। আবার অনেক নলকূপ বিগড়ে গিয়েছে। সেগুলি মেরামত করার দাবি উঠলেও তা করা হচ্ছে না বলে বহু ক্ষেত্রে অভিযোগ উঠেছে।

উলুবেড়িয়া ১ ব্লকের হাটগাছা ১ পঞ্চায়েতে বৃহস্পতিবার প্রশাসনের তরফ থেকে জলের গাড়ি পাঠানো হয়। গ্রামবাসীরা লাইন দিয়ে বোতল ও বালতিতে জল সংগ্রহ করেন। শুক্রবারে জলের গাড়ি যায় তপনা গ্রাম পঞ্চায়েতে। বিডিও রিয়াজুল হক বলেন, ‘‘এই ব্লকের মোট ন’টি পঞ্চায়েত। সব পঞ্চায়েতেই কম বেশি জলের সঙ্কট রয়েছে। জনস্বাস্থ্য কারিগরি দফতরকে জানানোর পরে তারা আমাদের জলের গাড়ির ব্যবস্থা করেছে। পর্যায়ক্রমে সব পঞ্চায়েতেই গাড়িতে করে জল পাঠানো হবে।’’ একই কথা জানিয়েছেন জেলার অন্য বিডিওরাও।

জনস্বাস্থ্য কারিগরি দফতরের মন্ত্রী পুলক রায় বলেন, ‘‘মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন যেখানেই পানীয় জলের সঙ্কট দেখা দেবে, সেখানেই জলের গাড়ি পাঠাতে হবে। সেই মতো আমরা কোথায় কোথায় জলের সঙ্কট আছে, তা জানানোর জন্য জেলাশাসকদের বলেছি। সেই সব জায়গায় জলের গাড়ি পাঠানো হবে। শুধু হাওড়া নয়, রাজ্য জুড়েই এই ব্যবস্থা করা হয়েছে।’’

সম্প্রতি বাগনানের ব্রাহ্মণগ্রামে তৃণমূল প্রার্থী সাজদা আহমেদ প্রচারে গেলে তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান বাসিন্দারা। তাঁদের অভিযোগ ছিল, প্রায় দু’মাস ধরে এই এলাকার নলকূপ বিগড়ে গিয়েছে। বার বার বলা সত্ত্বেও তা মেরামত করা হয়নি। ফলে, এই গরমের মধ্যে তাঁদের অনেকটা হেঁটে পাশের গ্রাম থেকে জল আনতে হয়। বিক্ষোভের পর থেকে সেখানে জলের গাড়ি পাঠাচ্ছে ব্লক প্রশাসন। এই ব্লকেরই পাতিনান দ গোড়ায় একটি নলকূপ দীর্ঘদিন ধরে বিকল হয়ে পড়ে আছে। এখানে জনস্বাস্থ্য কারিগরি দফতরের পানীয় জলের পাইপ লাইন পাতার কাজ চলছে। ফলে, সেখান থেকেও তাঁরা জল পাচ্ছেন না। পাশের গ্রামে জনস্বাস্থ্য কারিগরি দফতরের বসানো রাস্তার ধারের স্ট্যান্ড পোস্ট থেকে বাসিন্দাদের জল আনতে হচ্ছে। তাঁদের অভিযোগ, বার বার বলা সত্ত্বেও ব্লক প্রশাসন নলকূপ মেরামত করেনি।

বিকল নলকূপের সমস্যা রয়েছে বিভিন্ন ব্লকেই। একাধিক বিডিও জানিয়েছেন যে সব নলকূপ বিগড়ে গিয়েছে তার বেশিরভাগ নতুন করে বসাতে হবে। কিন্তু তার জন্য পর্যাপ্ত টাকা ব্লক প্রশাসনের হাতে নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Howrah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE