Advertisement
০৪ মে ২০২৪
West Bengal Weather Update

তাপপ্রবাহ থেকে এখনই রেহাই পাচ্ছে না দক্ষিণবঙ্গ, পাঁচ জেলায় লাল সতর্কতা, পারদ আরও চড়ার পূর্বাভাস

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী তিন দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে পারদ আরও ২-৪ ডিগ্রি সেলসিয়াস চড়তে পারে। আগের পূর্বাভাস মিলিয়ে বুধবারও রাজ্যের বড় অংশ জুড়ে তাপপ্রবাহ দেখা গিয়েছে।

গরমে তৃষ্ণা জুড়োতে জলপান।

গরমে তৃষ্ণা জুড়োতে জলপান। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ০৯:৫৮
Share: Save:

দহনজ্বালা থেকে এখনই মুক্তি পাচ্ছে না দক্ষিণবঙ্গ। বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহ চলবে। উত্তরবঙ্গের দুই জেলা— উত্তর দিনাজপুর এবং মালদহেও তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। শুক্রবার উত্তর দিনাজপুরের রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে ভোট। তাপপ্রবাহের সতর্কতা জারির পর সেখানে ভোটদানের হার কম হবে কি না, তা নিয়ে চিন্তা বেড়েছে প্রশাসনের।

তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিয়ে পাঁচ জেলায় লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এই জেলাগুলি হল ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান। তীব্র গরম এবং অস্বস্তিকর আবহাওয়ায় কয়েক পশলা বৃষ্টি কবে সাময়িক স্বস্তি এনে দেবে, সেই প্রশ্ন ঘোরাফেরা করছে মানুষের মনে। তবে বৃষ্টি নিয়ে বৃহস্পতিবারও কোনও সুখবর শোনাতে পারেনি আবহাওয়া দফতর। তাদের তরফে জানানো হয়েছে, আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উল্টে আগামী কয়েক দিন তাপমাত্রা আরও খানিকটা বৃদ্ধি পাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী তিন দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে পারদ আরও ২-৪ ডিগ্রি সেলসিয়াস চড়তে পারে। আগের পূর্বাভাস মিলিয়ে বুধবারও রাজ্যের বড় অংশ জুড়ে তাপপ্রবাহ দেখা গিয়েছে। তাপপ্রবাহ হয়েছে রাজ্যের ১৫টি জায়গায়। আর ২০টি জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে। সেই তালিকায় কলকাতাও রয়েছে। বুধবার কলকাতায় তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। তাপপ্রবাহও হয়েছে মহানগরীতে। বৃহস্পতিবারও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE