Advertisement
০২ মে ২০২৪
West Bengal Weather

গরমে আইনজীবীদের পোশাকে ছাড়, কালো জোব্বা পরতে হবে না, ঘোষণা প্রধান বিচারপতির

শুক্রবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জুড়ে জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। শুক্রবারই কলকাতা হাই কোর্টের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে আইনজীবীদের স্বস্তির খবর।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১২:৫১
Share: Save:

এই গরমে গলা বন্ধ সাদা কলার, টাই, লম্বা হাতা সাদা পোশাক আর তার উপর পা পর্যন্ত ঢাকা কালো জোব্বা! কলকাতা-সহ দক্ষিণবঙ্গের গরমে যেখানে তাপমাত্রার পারদ প্রায় সর্বত্রই ৪০ ছাড়িয়েছে, সেখানে এই পোশাকেই এজলাস থেকে এজলাসে ছুটে চলেছেন আইনজীবীরা। পর পর মামলা, সঙ্গে ফাইলের বোঝা। সব মিলিয়ে হাঁসফাঁস দশা। আইনজীবীদের এই যন্ত্রণা বুঝেই অবশেষে তাঁদের পোশাকের ভার লাঘব করার সিদ্ধান্ত নিল কলকাতা হাই কোর্ট।

শুক্রবার একটি বিশেষ বিবৃতি জারি করে কলকাতা হাই কোর্ট জানিয়েছে আইনজীবীদের আপাতত এই আবহাওয়ায় কালো জোব্বা পরতে হবে না।

আদালতে সাধারণত নির্দিষ্ট পোশাকবিধি মেনেই পোশাক পরতে হয় আইনজীবীদের। তার মধ্যে অন্যতম ওই সিল্ক বা মোটা কাপড়ের কালো জোব্বা। আদালত চত্বরে যা-ও বা অনেকে জোব্বা খুলে হাতে রাখেন, এজলাসে গেলে তা না পরে উপায় নেই। কিন্তু গরমে ওই পোশাক বার বার খোলা-পরার যেমন অনুপযোগী, তেমনই অস্বস্তিকর গরমের মধ্যে ওই জোব্বা পরে এজলাস থেকে এজলাসে ছুটে বেড়ানো।

আদালতকে এই অস্বস্তির কথা জানিয়ে দরবার করেছিলেন বহু আইনজীবী। অবশেষে সেই আবেদন মঞ্জুর হয়েছে। শুক্রবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জুড়ে জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। শুক্রবারই কলকাতা হাই কোর্টের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে আইনজীবীদের স্বস্তির খবর।

বিবৃতিতে বলা হয়েছে, রাজ্যের আবহাওয়ার পরিস্থিতির দিকে নজর রেখে প্রধান বিচারপতি সিদ্ধান্ত নিয়েছেন আপাতত আইনজীবীদের কালো জোব্বা পরা থেকে ছাড় দেওয়ার। এই নির্দেশ কার্যকর থাকবে আগামী জুন মাসে আদালতের গ্রীষ্মাবকাশ শেষ হওয়া পর্যন্ত।

উল্লেখ্য, গ্রীষ্মাবকাশ চললেও আদালতে কিছু মামলার বিচার চলবে। সেই মামলার বিচার হবে বিশেষ অবকাশকালীন বেঞ্চে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE