Advertisement
০২ জুন ২০২৪
Transformer

পাওয়ার গ্রিডে নতুন ট্রান্সফর্মার, দ্রুত সুফল মেলার আশ্বাস চার জেলায়

প্রায় ১৫ ফুট লম্বা ও ৩৬ ফুট চওড়া ট্রান্সফর্মারটি তৈরি হয়েছে হায়দরাবাদে। এত দিন পশ্চিম বর্ধমানের মাইথনে ছিল ট্রান্সফর্মারটি। সেখান থেকে প্রথমে কোলাঘাট, পরে জলপথে দক্ষিণ ২৪ পরগনার বজবজে পৌঁছয়।

সুভাষগ্রামে যাওয়ার পথে বারুইপুরের সাদার্ন বাইপাসে বিশাল ট্রান্সফর্মারটি নিয়ে দাঁড়িয়ে ৯৬ চাকার গাড়ি। শুক্রবার।

সুভাষগ্রামে যাওয়ার পথে বারুইপুরের সাদার্ন বাইপাসে বিশাল ট্রান্সফর্মারটি নিয়ে দাঁড়িয়ে ৯৬ চাকার গাড়ি। শুক্রবার। ছবি: শশাঙ্ক মণ্ডল।

নিজস্ব সংবাদদাতা
সোনারপুর শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ০৭:৫২
Share: Save:

পাঁচশো মেগা ভোল্ট অ্যাম্পিয়ার (এমভিএ) বিদ্যুৎ সরবরাহের ক্ষমতাসম্পন্ন নতুন ট্রান্সফর্মার বসছে সোনারপুরের সুভাষগ্রামের পাওয়ার গ্রিডে। এর ফলে ওই পাওয়ার গ্রিডের বিদ্যুৎ সরবরাহ ক্ষমতা অনেকটাই বাড়তে চলেছে। সুভাষগ্রামের ওই পাওয়ার গ্রিড থেকে কলকাতা ছাড়াও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া জেলায় বিদ্যুৎ সরবরাহ হয়। নতুন ট্রান্সফর্মার বসলে ওই সব এলাকার মানুষ উপকৃত হবেন বলে দাবি পাওয়ার গ্রিড কর্তৃপক্ষের। সুভাষগ্রাম পাওয়ার গ্রিড সূত্রের খবর, এত দিন সেখান থেকে ১৭৬০ এমভিএ বিদ্যুৎ সরবরাহ করা যেত। নতুন ট্রান্সফর্মারটি যুক্ত হলে ২২৬০ এমভিএ বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।

প্রায় ১৫ ফুট লম্বা ও ৩৬ ফুট চওড়া ট্রান্সফর্মারটি তৈরি হয়েছে হায়দরাবাদে। এত দিন পশ্চিম বর্ধমানের মাইথনে ছিল ট্রান্সফর্মারটি। সেখান থেকে প্রথমে কোলাঘাট, পরে জলপথে দক্ষিণ ২৪ পরগনার বজবজে পৌঁছয়। বজবজ থেকে ১২৮ চাকার গাড়িতে বারুইপুরে আনা হয় ট্রান্সফর্মারটি। সেখান থেকে ৯৬ চাকার একটি বিশেষ চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়িতে সেটি নিয়ে যাওয়া হয় সুভাষগ্রামে। গত ২৬ এপ্রিল বজবজ থেকে যাত্রা শুরু করেছিল ট্রান্সফর্মারটি। বারুইপুরে পৌঁছয় ১০ মে। সেখান থেকে গত বৃহস্পতিবার পৌঁছয় সুভাষগ্রামে।

বিশাল ট্রান্সফর্মারটি ঘিরে হইচই পড়ে যায় এলাকায়। রাস্তায় সেটি দেখতে ভিড় করেন কাতারে কাতারে মানুষ। পাওয়ার গ্রিডের আধিকারিকেরা জানান, এত বড় গাড়ি নিয়ে দীর্ঘ সড়কপথ পেরোনো সহজ ছিল না। মূলত রাতেই চলত গাড়ি। একসঙ্গে বেশি দূরত্ব
পেরোনো যেত না। পরিকাঠামোগত কারণেও বিরতি নিতে হত। যাওয়ার পথে রাস্তায় বড় হোর্ডিং, বিদ্যুতের তার থাকলে, সেই সব সামলে তবেই এগোতে হত। এর জন্য গাড়ির সঙ্গেই কর্মীদের একটি বড় দল ছিল। এলাকার মানুষের ভিড়ও সামাল দিতে হয়েছে। খারাপ আবহাওয়ার কারণেও যাত্রা বন্ধ রাখতে হয়েছিল কিছু দিন।

আগামী ১৫ জুনের মধ্যে নতুন ট্রান্সফর্মার থেকে বিদ্যুতের সুবিধা মিলবে বলে পাওয়ার গ্রিড কর্তৃপক্ষ সূত্রের খবর। পাওয়ার গ্রিডের কলকাতা রিজিয়নের ডেপুটি জেনারেল ম্যানেজার পার্থ ঘোষ বলেন, “নতুন ট্রান্সফর্মারটি চালু হলে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় উল্লেখযোগ্য পরিবর্তন আসবে। চার জেলার মানুষই উপকৃত হবেন। বিশেষত, কলকাতা ও দক্ষিণ ২৪ পরগনার মানুষ এর বড় সুফল পাবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Transformer Sonarpur Power Grid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE