Advertisement
১০ জুন ২০২৪
IPL 2024

৭৮ রানে এগিয়ে কোহলি, আইপিএলের কমলা টুপির লড়াইয়ে কেকেআরের দুই, প্রথম দশে বাকি সাত কারা?

আইপিএলের কমলা টুপির লড়াইয়ে শীর্ষে রয়েছেন বিরাট কোহলি। প্রথম দশে রয়েছেন কলকাতা নাইট রাইডার্সের দুই ক্রিকেটার।

cricket

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ১৪:৫৭
Share: Save:

আইপিএলের গ্রুপ পর্বের ৫৯টি ম্যাচ হয়ে গিয়েছে। সব থেকে বেশি রান করে কমলা টুপির লড়াইয়ে শীর্ষে রয়েছেন বিরাট কোহলি। দ্বিতীয় স্থানে থাকা ক্রিকেটারের থেকে ৭৮ রান বেশি তাঁর। প্রথম দশে রয়েছেন কলকাতা নাইট রাইডার্সেরও দুই ক্রিকেটার।

কমলা টুপির তালিকায় প্রথম ১০:

১) বিরাট কোহলি (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)— ১৩টি ম্যাচে রান ৬৬১। ৬৬.১০ গড় ও ১৫৫.১৬ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। একটি শতরান ও পাঁচটি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। সর্বোচ্চ রান অপরাজিত ১১৩।

২) রুতুরাজ গায়কোয়াড় (চেন্নাই সুপার কিংস)— ১৩টি ম্যাচে ৫৮৩ রান করেছেন তিনি। চেন্নাইয়ের অধিনায়কের গড় ৫৮.৩০ ও স্ট্রাইক রেট ১৪১.৫০। একটি শতরান ও চারটি শতরান করেছেন রুতুরাজ। তাঁর সর্বোচ্চ রান অপরাজিত ১০৮।

৩) ট্রেভিস হেড (সানরাইজার্স হায়দরাবাদ)— ১১টি ম্যাচে ৫৩৩ রান করেছেন। বাঁ হাতি ব্যাটারের গড় ৫৩.৩০। স্ট্রাইক রেট ২০১.৮৯। একটি শতরান ও চারটি অর্ধশতরান করেছেন হেড। তাঁর সর্বোচ্চ রান ১০২।

৪) সাই সুদর্শন (গুজরাত টাইটান্স)— ১২টি ম্যাচে ৫২৭ রান করেছেন সুদর্শন। ৪৭.৯১ গড় ও ১৪১.২৮ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। একটি শতরান ও দু’টি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। সুদর্শনের সর্বোচ্চ রান ১০৩।

৫) সঞ্জু স্যামসন (রাজস্থান রয়্যালস)— রাজস্থানের অধিনায়ক ১২টি ম্যাচে ৪৮৬ রান করেছেন। তাঁর গড় ৬০.৭৫। স্ট্রাইক রেট ১৫৮.৩০। পাঁচটি শতরান করেছেন সঞ্জু। সর্বোচ্চ রান ৮৬।

৬) রিয়ান পরাগ (রাজস্থান রয়্যালস)— চলতি বছরে ধারাবাহিক খেলেছেন পরাগ। ১২টি ম্যাচে ৪৮৩ রান করেছেন তিনি। ৬০.৩৮ গড় ও ১৫৩.৮২ স্ট্রাইক রেটে রান করেছেন পরাগ। চারটি অর্ধশতরান রয়েছে তাঁর। সর্বোচ্চ রান অপরাজিত ৮৪।

৭) সুনীল নারাইন (কলকাতা নাইট রাইডার্স)— কিছুটা পিছিয়ে পড়েছেন কেকেআরের এই ক্রিকেটার। ১২টি ম্যাচে ৪৬১ রান করেছেন তিনি। ৩৮.৪২ গড় ও ১৮২.৯৩ স্ট্রাইক রেটে রান করেছেন নারাইন। একটি শতরান ও তিনটি অর্ধশতরান করেছেন তিনি। সর্বোচ্চ রান ১০৯।

৮) লোকেশ রাহুল (লখনউ সুপার জায়ান্টস)— লখনউয়ের অধিনায়ক ১২টি ম্যাচে ৪৬০ রান করেছেন। ৩৮.৩৩ গড় ও ১৩৬.০৯ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। তিনটি অর্ধশতরান করেছেন রাহুল। তাঁর সর্বোচ্চ রান ৮২।

ipl

আইপিএলের পয়েন্ট তালিকা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

৯) ফিল সল্ট (কলকাতা নাইট রাইডার্স)— কেকেআরের আর এক ওপেনার রয়েছেন প্রথম দশে। ১২টি ম্যাচে ৪৩৫ রান করেছেন তিনি। ৩৯.৫৫ গড় ও ১৮২ স্ট্রাইক রেটে রান করেছেন সল্ট। চারটি অর্ধশতরান করেছেন তিনি। সল্টের সর্বোচ্চ রান অপরাজিত ৮৯।

১০) শুভমন গিল (গুজরাত টাইটান্স)— গুজরাতের অধিনায়ক ১২টি ম্যাচে ৪২৬ রান করেছেন। ৩৮.৭৩ গড় ও ১৪৭.৪০ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। একটি শতরান ও দু’টি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। শুভমনের সর্বোচ্চ রান ১০৪।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE