Advertisement
১৭ মে ২০২৪
Virat Kohli

বিশ্বকাপের আগে চিন্তার কারণ বিরাটের স্ট্রাইক রেট, কোহলির নাম না করে বুঝিয়ে দিলেন রোহিত

বিরাট আইপিএলের ইতিহাসে সব থেকে মন্থর শতরান করেছেন। তার পর থেকেই সারা দেশে তাঁর স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন উঠছিল। সুনীল গাওস্কর সমালোচনা করেছিলেন। এ বার নাম না করে শুনিয়ে দিলেন রোহিত শর্মাও। যদিও অধিনায়কের সঙ্গে একমত নন প্রধান নির্বাচক।

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৮:৪৯
Share: Save:

আইপিএলে ধারাবাহিক ভাবে রান করছেন বিরাট কোহলি। ১০ ম্যাচে ৫০০ রান করে ফেলেছেন। কিন্তু তাঁর স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন উঠছে। বিরাট আইপিএলের ইতিহাসে সব থেকে মন্থর শতরান করেছেন। তার পর থেকেই সারা দেশে তাঁর স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন উঠছিল। সুনীল গাওস্কর সমালোচনা করেছিলেন। এ বার বিরাটের নাম না করে একই কথা শুনিয়ে দিলেন রোহিত শর্মাও। যদিও অধিনায়কের সঙ্গে একমত নন প্রধান নির্বাচক। অজিত আগরকর মনে করেন, বিরাটের স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন ওঠাই উচিত নয়।

বৃহস্পতিবার মুম্বইয়ে সাংবাদিক বৈঠক করেন রোহিত এবং আগরকর। সেখানেই বিরাটের স্ট্রাইক রেট নিয়ে দু’জনকে দু’রকম বলতে শোনা যায়। এ বারের আইপিএলে পাওয়ার প্লে-তে দ্রুত রান করছেন বিরাট। কিন্তু মিডল ওভারে তাঁর রানের গতি কমে যাচ্ছে। তিনি পুরো ২০ ওভার খেলার চেষ্টা করেন। বিরাট নিজেও আইপিএলের মাঝে স্ট্রাইক রেট নিয়ে সমালোচকদের একহাত নিয়েছিলেন।

বৃহস্পতিবার বিরাটের নাম না নিয়ে রোহিত বলেন, “আমাদের মিডল ওভারে দ্রুত রান করা নিয়ে ভাবতে হবে। টপ অর্ডার ভাল রান করছে। খুব খারাপ করছে না তারা। সেখানে আমাদের বিকল্পও আছে। কিন্তু মিডল ওভারে আমাদের এমন কাউকে প্রয়োজন, যে নেমে বড় শট খেলতে পারবে। রানের গতি বৃদ্ধি করতে পারবে। কে বল করছে না ভেবে চালাতে পারবে। সেই কারণেই শিবম দুবেকে দলে নেওয়া হয়েছে।”

ভারতের যে ১৫ জনের দল বেছে নেওয়া হয়েছে সেখানে রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল রয়েছেন ওপেনার হিসাবে। আইপিএলে ওপেন করলেও বিরাটকে ভারতীয় দলে হয়তো তিন নম্বরে খেলতে হবে। সে ক্ষেত্রে মিডল ওভারে রান করার চাপটা বিরাটকে নিতে হবে। রোহিতের চিন্তা সেটা নিয়েই। সেই কারণেই শিবমকে দলে রাখা হয়েছে, তা বুঝিয়ে দিয়েছেন অধিনায়ক।

রোহিতের উল্টো সুর নির্বাচকের গলায়। তিনি বিরাটের স্ট্রাইক রেট নিয়ে ভাবছেনই না। তাঁকে সেই নিয়ে প্রশ্ন করা হলে আগরকর বলেন, “বিরাটের স্ট্রাইক রেট নিয়ে আমাদের কোনও আলোচনাই হয়নি। আইপিএলে দারুণ ফর্মে রয়েছে ও। বিরাটের স্ট্রাইক রেট নিয়ে চিন্তা করার কোনও কারণই নেই।”

২ জুন থেকে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। মঙ্গলবার ১৫ জনের দল ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড। সেই দল নিয়েই বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করলেন রোহিত এবং আগরকর। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ে। ভারতের প্রথম ম্যাচ ৫ জুন। পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ম্যাচ রয়েছে ৯ জুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE