Advertisement
১৯ মে ২০২৪
Iftikhar Ahmed

‘দয়া করে আর চাচা বলে ডেকো না,’ সতীর্থ, সমর্থকদের কাছে আর্জি ৩৩ বছরের পাক ক্রিকেটারের

পাকিস্তানের ক্রিকেটে তিনি পরিচিত ‘চাচা’ নামেই। সেই নামে ডাকা বন্ধ করতে বললেন ইফতিকার আহমেদ। পাকিস্তানের ক্রিকেটার জানালেন, তিনি এখনও তরুণ।

cricket

ইফতিকার আহমেদ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৯:৫৮
Share: Save:

পাকিস্তানের ক্রিকেটে তিনি পরিচিত ‘চাচা’ নামেই। তরুণ থেকে অভিজ্ঞ, সব সতীর্থই তাঁকে এই নামে ডাকেন। বাদ যান না সমর্থকেরাও। এ বার এক সাক্ষাৎকারে সেই নামে ডাকা বন্ধ করতে বললেন ইফতিকার আহমেদ। পাকিস্তানের ৩৩ বছর বয়সী ক্রিকেটার জানালেন, তিনি এখনও বয়সে তরুণ।

আগ্রাসী ব্যাটিংয়ের জন্য পরিচিত ইফতিকার। সাম্প্রতিক কালে পাকিস্তানকে একাধিক ম্যাচ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি দলে থাকবেন কি না তা স্পষ্ট নয়। এ হেন ইফতিকার এক সাংবাদিককে প্রশ্নের উত্তরে হাসতে হাসতে বলেছেন, “দয়া করে আমাকে চাচা বলে ডেকো না। আমার বয়স এখনও অনেক কম।”

উল্লেখ্য, তাঁর এই ডাকনাম কী করে এসেছিল তা আগে জানিয়েছিলেন ইফতিকার। বলেছিলেন, “সমর্থকেরাই এই নামে আমাকে ডাকে। আমার তা নিয়ে খুব একটা মাথাব্যথা নেই। তবে এই নাম দেওয়ার পিছনে একটা ইতিহাস রয়েছে।”

সেই ইতিহাস ব্যাখ্যা করতে গিয়ে ইফতিকার বলেছিলেন, “জ়িম্বাবোয়েতে খেলতে গিয়েছিলাম। ব্রেন্ডন টেলর ব্যাট করছিল। বল করার সময় উইকেটে স্পিন পাচ্ছিলাম। বাবরকে বলেছিলাম মিড উইকেট সরিয়ে ডিপ স্কোয়্যার লেগে পাঠাতে। কারণ টেলর মিড উইকেট দিয়ে মারতে গেলে স্কোয়্যার লেগে ক্যাচ উঠে যাবে।”

ইফতিকারের সংযোজন, “বাবর জিজ্ঞাসা করেছিল, যদি ছয় মেরে দেয় তা হলে। আমি ওকে নিশ্চয়তা দিয়েছিলাম। তার পরেই টেলর স্কোয়্যার লেগে ক্যাচ দিয়েছিল। তখন বাবর বলেছিলেন, আমি নাকি চাচা-ই-ক্রিকেট। সেই থেকে সবাই আমাকে চাচা বলে ডাকে। শুনেছিলাম, বাবরের ওই মন্তব্য নাকি টিভিতে সবাই শুনতে পেয়েছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iftikhar Ahmed Pakistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE