Advertisement
১৭ মে ২০২৪
T20 World Cup 2024

বিশ্বকাপের দল নির্বাচনে আইপিএল কতটা প্রভাব ফেলেছে? জানালেন প্রধান নির্বাচক

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল আইপিএলের পারফরম্যান্সের উপর ভিত্তি করে নির্বাচন করা হয়নি। আগে থেকে ৮০ শতাংশ দল তৈরি ছিল, জানালেন অজিত আগরকর।

cricket

সাংবাদিক বৈঠকে অধিনায়ক রোহিত শর্মা (বাঁ দিকে) ও প্রধান নির্বাচক অজিত আগরকর। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৯:০৩
Share: Save:

৮০ শতাংশ দল তৈরি ছিল আগে থেকেই। বাকি ২০ শতাংশ বেছে নেওয়া হয়েছে আইপিএল থেকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল নিয়ে সাংবাদিক বৈঠকে এমনটাই বললেন নির্বাচক প্রধান অজিত আগরকর। বিশ্বকাপে ভারতের প্রথম একাদশে কাদের খেলানো হবে সেই প্রশ্নের জবাব দিয়েছেন অধিনায়ক রোহিত শর্মা।

সাংবাদিক বৈঠকে আগরকরকে প্রশ্ন করা হয়, ১৫ জনের দল বাছতে আইপিএল কতটা ভূমিকা নিয়েছে। জবাবে তিনি বলেন, “আইপিএল শুরু হওয়ার অনেক আগে থেকেই আমাদের আলোচনা হচ্ছিল। আমাদের মাথায় কয়েক জন ক্রিকেটারের নাম ছিল। তাদের পারফরম্যান্স ও ফিটনেসের দিকে আমাদের নজর ছিল। আমরা জানতাম যদি তিন মাসের মধ্যে কারও চোট লাগে, তা হলে বিকল্পও তৈরি রাখতে হবে। আমাদের চিন্তাভাবনা পরিষ্কার ছিল। ৮০ শতাংশ দল আমরা বেছেই রেখেছিলাম।”

তা হলে কি আইপিএলের পারফরম্যান্সের দিকে নজরই দেননি নির্বাচকেরা? দিয়েছেন। যে যে জায়গায় ক্রিকেটার দরকার ছিল সেই জায়গা ভরাট করার চেষ্টা করেছেন তাঁরা। সেই তালিকায় পড়েন শিবম দুবে। তাঁকে নিয়ে রোহিত বলেন, “শিবম আইপিএলে ভাল খেলছে। মাঝের ওভারে বড় বড় শট খেলছে। ওর এই দক্ষতার জন্যই ওকে দলে নেওয়া হয়েছে। আশা করছি বিশ্বকাপেও শিবম ভাল খেলবে।”

বিশ্বকাপের দলে যে ১৫ জন ক্রিকেটার নেওয়া হয়েছে, তাঁদের নির্দিষ্ট পরিকল্পনা করেই নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রোহিত। কোথায় খেলা হচ্ছে, সেখানকার পিচ ও পরিবেশ কেমন তা মাথায় রেখেছেন তাঁরা। প্রথম একাদশও তাঁর মাথায় মোটামুটি পরিষ্কার। তবে এখনই সে বিষয়ে খুব বেশি কিছু বলেননি ভারত অধিনায়ক। রোহিত বলেন, “আমি বেশি কিছু বলব না। কারণ, প্রতিপক্ষ দলও এই বৈঠকের দিকে নজর রাখবে। আমি বেশি স্পিনার চেয়েছিলাম। কারণ, সকাল ১০-১০.৩০ টায় খেলা শুরু। তাই কিছু বিষয় মাথায় রাখতে হয়। আমি চার জন স্পিনার ও তিন জন পেসার চেয়েছিলাম। হার্দিক চতুর্থ স্পিনারের কাজ করতে পারে। দু’জন স্পিনার ব্যাটটাও ভাল করে। এতে হাতে বিকল্প বেষি থাকে। যেমন পরিস্থিতি থাকবে তেমন দল খেলবে। ওয়েস্ট ইন্ডিজ়ে গিয়ে প্রথম সাংবাদিক বৈঠকে আমি এই বিষয়ে আরও বেশি বলতে পারব।”

তাঁর দলে যে হার্দিক ও শিবমের বাড়তি ভূমিকা থাকবে তা জানিয়েছেন রোহিত। কারণ, তাঁদেরও অলরাউন্ডার হিসাবে নেওয়া হয়েছে। যদিও শিবম বল কম করায় কিছুটা চিন্তিত রোহিত। তিনি বলেন, “ওরা আইপিএলে নিজের কাজ করছে। শিবম অবশ্য আইপিএলে এক ওভারও বল করেনি। কিন্তু ও ঘরোয়া ক্রিকেটে অনেক বল করেছে। আশা করছি দরকার পড়লে ও কয়েক ওভার বল করবে। হার্দিকের থেকেও সেটা আশা রাখি। এটাই তো অলরাউন্ডারদের কাজ।”

দলে চার স্পিনার থাকলেও এক জনও অফ স্পিনার নেই। সঙ্গত কারণেই অফ স্পিনার নেওয়া সম্ভব হয়নি বলে জানিয়েছেন রোহিত। ভারত অধিনায়ক বলেন, “অনেক আলোচনা হয়েছিল। কিন্তু ওয়াশিংটন সুন্দর খুব বেশি ম্যাচ খেলেনি। অশ্বিন ও অক্ষরের মধ্যে এক জনকে বাছতে হত। অশ্বিনও এই ফরম্যাট খুব বেশি খেলেনি। অক্ষর খুব ভাল ফর্মে রয়েছে। ও ভাল বল করছে। পাশাপাশি ব্যাটটাও ভাল করছে। তাই ওকে নেওয়া হয়েছে।”

২ জুন থেকে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায় হবে প্রতিযোগিতা। ভারতের প্রথম খেলা ৫ জুন। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। ৯ জুন পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামবেন রোহিতেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE