Advertisement
১৮ মে ২০২৪

লেবু দিয়ে শুধু শরবত হয় কে বলল! চাইলে এই গরমে বাহারি নানা পদ বানাতে পারেন

লেবু দিয়ে শুধু শরবত বানানো যায়, তা কিন্তু নয়। এই গরমে পাতিলেবু দিয়ে বানাতে পারেন বাহারি কিছু খাবার।

গরমের ভূরিভোজে থাক লেবু দিয়ে তৈরি নানা পদ।

গরমের ভূরিভোজে থাক লেবু দিয়ে তৈরি নানা পদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১৫:৫৬
Share: Save:

গরমে ঘেমেনেয়ে বাইরে থেকে ফিরলে এক গ্লাস লেবুর শরবত যেন অমৃত। শরীর এবং মনজুড়ে স্বস্তি বিরাজ করে। এমনিতে গরমে লেবুর সঙ্গে বন্ধুত্ব করে নিলে দু’দণ্ড শান্তি পাওয়া যায়। ডাল, ভাতের সঙ্গে লেবুর রস মেখে নিলে একটা অদ্ভুত তৃপ্তি মেলে। তেমনই লেবুর জল খেলে বেশ চনমনে লাগে। তবে লেবু দিয়ে শুধু শরবত বানানো যায়, তা কিন্তু নয়। এই গরমে পাতিলেবু দিয়ে বানাতে পারেন বাহারি কিছু খাবার।

লেবুর আচার

মাছ, মাংস খাওয়ার পর মনটা একটু আচার আচার করে। আবার পরোটার সঙ্গে আচার খেতেও মন্দ লাগে না। বাজার থেকে আচারের শিশি না কিনে বাড়িতেই লেবু দিয়ে বানাতে পারেন। টক-ঝাল-মিষ্টি লেবুর আচার গরমের দিনে বেশ একটা অন্যরকম অনুভূতি দেবে।

লেমন রাইস

গরমের দুপুরে মুরগি কষার সঙ্গে সাদা ভাত না খেয়ে লেমন রাইস বানিয়ে নিতে পারেন। মাংসের সঙ্গে সরু চালের সাদা ভাত তো খাওয়া হয়ই। ফ্রিজে লেবু থাকলে এক দিন লেমন রাইস বানিয়ে ফেলুন। ভাতে বিন্‌স, গাজর, চিংড়ি দিলেও খেতে ভাললাগবে।

লেমন কেক

ভরা গরমে যদি একটু কেক খেতে ইচ্ছা করে, তা হলে ক্ষতি কি? বাড়িতেই লেবু দিয়ে বানিয়ে নিতে পারেন লেমন কেক। তা ছাড়া প্রিয়জনের জন্মদিন কিংবা বিবাহবার্ষিকী থাকলেও এমন একটি সুস্বাদু কেক কিন্তু উদ্‌যাপনে আলাদা মাত্রা এনে দেবে।

লেমন চিকেন

গরম বলে মাংসের পাতলা ট্যালট্যালে ঝোল খাবেন কেন! বরং স্বাদ বদলাতে লেমন চিকেন পাতে পড়তে পারে। টক-ঝাল স্বাদের এই রান্না গ্রীষ্মের দুপুরের ভূরিভোজে থাকতেই পারে। অতিথি এলেও এমন আপ্যায়ন পেয়ে খুশিতে আত্মহারা হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE