Advertisement
১৭ মে ২০২৪
Adhyayan Suman

একাধিক অভিনেত্রীর সঙ্গে প্রেম! ‘হীরামন্ডি’র নায়ক তারকা-পুত্রের কেরিয়ারে হিট ছবি মাত্র একটি

সফল অভিনেতা হওয়ার স্বপ্নই তাঁকে ব্যর্থতার স্বাদ দেয়। দীর্ঘ বিরতির পর সঞ্জয় লীলা ভন্সালীর ‘হীরামন্ডি’ ওয়েব সিরিজ়ের মাধ্যমে অভিনয়ে ফিরলেন অধ্যয়ন শেখর সুমন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১২:০৫
Share: Save:
০১ ২৮
 Adhyayan Suman

কেরিয়ারের প্রথম ছবি ব্যর্থ। কিন্তু দ্বিতীয় ছবি বক্স অফিসে এমন হিট হয় যে, বলিপাড়ার প্রথম সারির অভিনেতাদের তালিকায় নাম লিখিয়ে ফেলেছিলেন তারকা-পুত্র। একের পর এক ছবির প্রস্তাব পেতে থাকেন তিনি। কিন্তু সফল অভিনেতা হওয়ার স্বপ্নই তাঁকে ব্যর্থতার স্বাদ দেয়। দীর্ঘ বিরতির পর সঞ্জয় লীলা ভন্সালীর ‘হীরামন্ডি’ ওয়েব সিরিজ়ের মাধ্যমে অভিনয়ে ফিরলেন তারকা-পুত্র অধ্যয়ন শেখর সুমন।

০২ ২৮
 Adhyayan Suman

১৯৮৮ সালের ১৩ জানুয়ারি মহারাষ্ট্রের মুম্বইয়ে জন্ম অধ্যয়নের। তাঁর বাবা শেখর সুমন একাধারে অভিনেতা, গায়ক, প্রযোজক এবং সঞ্চালক। অধ্যয়নের মা অলকা সুমন পেশায় প্রযোজক। তাঁর দাদা আয়ুষ সুমন ১১ বছর বয়সে হৃদ্‌রোগজনিত সমস্যার কারণে মারা যায়।

০৩ ২৮
 Adhyayan Suman

মুম্বইয়ে স্কুলের পড়াশোনা শেষ করে বিদেশে চলে যান অধ্যয়ন। লন্ডন এবং নিউ ইয়র্কের কলেজ থেকে চলচ্চিত্র নিয়ে পড়াশোনা করেন তিনি। স্কুলে পড়াকালীন ওজন বেশি ছিল তাঁর। কিশোর বয়সে ওজন নিয়ে কটাক্ষের শিকার হন তিনি।

০৪ ২৮
 Adhyayan Suman

কানাঘুষো শোনা যায়, এক সময় অধ্যয়নের ওজন হয়েছিল ১১০ কিলোগ্রাম। কিন্তু তাঁর স্বপ্ন ছিল অভিনেতা হওয়ার। স্বপ্নপূরণের কারণে কড়া নিয়ম মেনে খাওয়াদাওয়া এবং শরীরচর্চা করে ওজন কমিয়ে ৮৫ কেজি করেছিলেন তিনি।

০৫ ২৮
 Adhyayan Suman

পরিচালনায় ডিপ্লোমা ডিগ্রি অর্জনের পর বলিউডের ছবিনির্মাতা প্রকাশ ঝার সহকারী হিসাবে কাজ করেন অধ্যয়ন। ২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘অল শি ওয়ান্টস টু ডু’ নামের একটি স্বল্পদৈর্ঘ্যের হিন্দি ছবিতে কাস্টিং অ্যাসিস্ট্যান্ট হিসাবে কাজ করেন তিনি।

০৬ ২৮
 Adhyayan Suman

নিজস্ব একটি প্রযোজনা সংস্থাও খোলেন অধ্যয়ন। ছোটবেলা থেকেই গান করার শখ ছিল তাঁর। ২০০৭ সালে অধ্যয়নের প্রথম গান মুক্তি পায়। অভিনেতা হওয়ার আগে গায়ক হিসাবে আত্মপ্রকাশ করেন তিনি।

০৭ ২৮
 Adhyayan Suman

২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘হাল-এ-দিল’ ছবির হাত ধরে অভিনয়জগতে পা রাখেন অধ্যয়ন। কিন্তু কেরিয়ারের প্রথম ছবি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। এক বছরের মধ্যে ‘রাজ— দ্য মিস্ট্রি কনটিনিউজ়’ ছবিতে ইমরান হাশমি এবং কঙ্গনা রানাউতের সঙ্গে অভিনয়ের সুযোগ পান তিনি। ২০০৯ সালে মুক্তি পাওয়া এই ছবি বক্স অফিসে দারুণ ব্যবসা করে।

০৮ ২৮
 Adhyayan Suman

‘রাজ— দ্য মিস্ট্রি কনটিনিউজ়’ ছবির সাফল্যের পর বলিপাড়ায় রাতারাতি জনপ্রিয়তা পান অধ্যয়ন। এক পুরনো সাক্ষাৎকারে অভিনেতা জানিয়েছিলেন, পর পর ১২টি ছবিতে অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন তিনি। সব ছবিতেই সইসাবুদ করে ফেলেছিলেন তারকা-পুত্র।

০৯ ২৮
 Adhyayan Suman

২০০৯ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘জশ্‌ন— দ্য মিউজ়িক উইদিন’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন অধ্যয়ন। অভিনেতার কেরিয়ারের তৃতীয় ছবি দর্শকের কাছে প্রশংসা পেলেও বক্স অফিসে ব্যবসা করতে পারেনি। তার পরেই অধ্যয়নের কেরিয়ারের রেখচিত্র বদলে যায়।

১০ ২৮
 Adhyayan Suman

এক পুরনো সাক্ষাৎকারে অধ্যয়ন জানিয়েছিলেন, ‘জশ্‌ন— দ্য মিউজ়িক উইদিন’ বক্স অফিসে ব্যর্থ হওয়ার পর তাঁকে যে ১২টি ছবির জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল, সব ছবির কাজ একসঙ্গে থেমে যায়। চার থেকে পাঁচ বছর অভিনেতাকে বড় পর্দায় দেখা যায়নি।

১১ ২৮
 Adhyayan Suman

বলিপাড়া সূত্রে ‌খবর, বলি অভিনেত্রী কঙ্গনা রানাউতের সঙ্গে সম্পর্কে জড়িয়েছিলেন অধ্যয়ন। ‘রাজ— দ্য মিস্ট্রি কনটিনিউজ়’ ছবির শুটিংয়ের সময় দুই তারকার প্রেম শুরু হয়। পরে আবার সেই সম্পর্ক ভেঙেও যায়।

১২ ২৮
 Adhyayan Suman

কঙ্গনার সঙ্গে সম্পর্ক নিয়ে অধ্যয়ন এক পুরনো সাক্ষাৎকারে দাবি করেছিলেন, অভিনেত্রীর সঙ্গে সম্পর্কে থাকাকালীন শারীরিক এবং মানসিক হেনস্থার শিকার হয়েছিলেন তিনি। এমনকি, পরকীয়া সম্পর্কেও জড়িয়ে পড়েছিলেন কঙ্গনা। বলিপাড়ায় কানাঘুষো শোনা যায়, কঙ্গনা এবং অধ্যয়নের সম্পর্ক ভাঙনের নেপথ্যে ছিলেন অভিনেতার বাবা শেখর।

১৩ ২৮
 Adhyayan Suman

ব্যক্তিগত জীবনের পাশাপাশি পেশাগত জীবন নিয়েও সমস্যায় পড়েছিলেন অধ্যয়ন। ধীরে ধীরে মানসিক অবসাদে ভুগতে শুরু করেন তিনি। এক পুরনো সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘‘কঙ্গনার সঙ্গে সম্পর্ক ভাঙার পর আমি একাধিক সম্পর্কে জড়িয়েছি। কিন্তু কোনও সম্পর্কই টেকেনি। ‘সিচুয়েশনশিপ’, ‘রেড ফ্ল্যাগ’, ‘গ্রিন ফ্ল্যাগ’-এর মতো বেশ কিছু নতুন শব্দ আজকাল সম্পর্কের সঙ্গে জড়িয়ে পড়েছে। আমি এত কিছু বুঝতে পারি না।’’

১৪ ২৮
 Adhyayan Suman

২০১৩ সালে ‘দেহরাদূন ডায়েরি’ এবং অজয় দেবগন অভিনীত ‘হিম্মতওয়ালা’ ছবিতে অভিনয় করেন অধ্যয়ন। কিন্তু দু’টি ছবিই বক্স অফিসে ব্যর্থ হয়।

১৫ ২৮
 Adhyayan Suman

২০১৪ সালে শেখরের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘হার্টলেস’। বাবার পরিচালনায় এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেন অধ্যয়ন। সেই ছবিও বক্স অফিসে ব্যবসা করতে পারেনি।

১৬ ২৮
 Adhyayan Suman

‘লখনউয়ি ইশ্‌ক’, ‘ইশ্‌ক ক্লিক’, ‘লভ বার্ড্‌স’, ‘বেখুদি’র মতো একাধিক হিন্দি ছবিতে অভিনয় করেন অধ্যয়ন। কিন্তু কোনও ছবিই তাঁর কেরিয়ারের পক্ষে লাভজনক হয়নি।

১৭ ২৮
 Adhyayan Suman

বড় পর্দায় সফল না হওয়ায় ওটিটির পর্দায় দেখা যেতে থাকে অধ্যয়নকে। ‘ড্যামেজ্‌ড ২’, ‘আশ্রম’, ‘ইনস্পেকটর অবিনাশ’-এর মতো ওয়েব সিরিজ়ে অভিনয় করতে দেখা যায় তাঁকে। ‘আশ্রম’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করেও প্রশংসা কুড়োন অধ্যয়ন।

১৮ ২৮
 Adhyayan Suman

আর বালকির পরিচালনায় ‘চুপ: রিভেঞ্জ অফ দ্য আর্টিস্ট’ ছবিতে সানি দেওল, পূজা ভট্ট এবং দুলেকর সলমনের সঙ্গে অভিনয়ের সুযোগ পান অধ্যয়ন। দীর্ঘ বিরতির পর সঞ্জয় লীলা ভন্সালীর পরিচালনায় ‘হীরামন্ডি’ ওয়েব সিরিজ়ে অভিনয়ের সুযোগ পান তিনি।

১৯ ২৮
 Adhyayan Suman

‘হীরামন্ডি’তে জোরাবর আলির চরিত্রে অভিনয় করতে দেখা যাবে অধ্যয়নকে। এই ওয়েব সিরিজ়ে দ্বৈতচরিত্রে অভিনয় করেন তিনি। সিরিজ়ে অভিনয়ের জন্য আলাদা ভাবে উর্দু ভাষার প্রশিক্ষণও নেন তিনি। তাঁর বাবা শেখর সুমনকেও এই সিরিজ়ে অভিনয় করতে দেখা গিয়েছে।

২০ ২৮
 Adhyayan Suman

২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘ইশ্‌ক ক্লিক’ ছবিতে অধ্যয়নের বিপরীতে অভিনয় করেছিলেন সারা লোরেন। কানাঘুষো শোনা যায়, এই ছবিতে ঘনিষ্ঠ দৃশ্যের শুটিং করার পরেই নাকি একে অপরের প্রেমে পড়েছিলেন দুই তারকা। সহ-অভিনেত্রীকে নাকি চার লক্ষ টাকা মূল্যের একটি ঘড়িও উপহার দিয়েছিলেন অধ্যয়ন। তার পর অবশ্য দুই তারকার সম্পর্ক ভেঙে যায়।

২১ ২৮
 Adhyayan Suman

বলিপাড়ার গুঞ্জন, সারার সঙ্গে সম্পর্ক ভেঙে যাওয়ার পর আরিয়ানা আয়াম নামে আফগানিস্তানের এক অভিনেত্রীর সঙ্গে নাকি সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন অধ্যয়ন। ‘হার্টলেস’ ছবিতে অধ্যয়নের সহ-অভিনেত্রী ছিলেন আরিয়ানা। পরে সেই সম্পর্কও ভেঙে যায়।

২২ ২৮
 Adhyayan Suman

২০১৯ সালে ইউটিউবে নিজের চ্যানেল খোলেন অধ্যয়ন। ওই চ্যানেলে নিজের গানগুলি পোস্ট করেন তিনি। মায়রা মিশ্র নামে এক মডেল-অভিনেত্রীর সঙ্গে মিউজ়িক ভিডিয়োয় অভিনয় করেছিলেন অধ্যয়ন। তাঁর সঙ্গেও সম্পর্কে জড়িয়েছিলেন। কিছু দিন একত্রবাস করেছিলেন দু’জনে। কিন্তু ব্যক্তিগত কারণে তাঁদের বিচ্ছেদ হয়ে যায়।

২৩ ২৮
 Adhyayan Suman

অধ্যয়ন এক পুরনো সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তাঁকে নিয়ে একটি ভুয়ো খবর ছড়িয়ে পড়ায় দুশ্চিন্তায় পড়েছিল তাঁর পরিবার। ২০২১ সালে হঠাৎ সর্বত্র অভিনেতার আত্মহত্যার খবর ছড়িয়ে পড়ে। সে খবর শেখরের কানে পৌঁছতেই বার বার পুত্রকে ফোন করতে শুরু করেন তিনি।

২৪ ২৮
 Adhyayan Suman

সাক্ষাৎকারে অধ্যয়ন বলেছিলেন, ‘‘আমি দিল্লিতে থাকাকালীন কেউ আমার আত্মহত্যা করার খবর রটিয়ে দেন। বাবা বার বার আমায় ফোন করছিল। কিন্তু আমায় ফোনে পাচ্ছিল না। তার ফলে আরও দুশ্চিন্তা বাড়ছিল। সত্যি জানার পর, যে সংস্থার তরফে এই ভুয়ো খবর ছড়ানো হয়, তার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়েছিল।’’

২৫ ২৮
 Adhyayan Suman

অধ্যয়নের সংগ্রহে অডির পাশাপাশি রয়েছে বিএমডব্লিউ ৭ সিরিজ় এবং এমজি হেক্টরের মতো জনপ্রিয় ব্র্যান্ডের বিলাসবহুল গাড়ি। যদিও এর মধ্যে দু’টি গাড়ি পুত্রকে উপহার দিয়েছেন শেখর। দামি ঘড়ি এবং চশমা সংগ্রহে রাখার শখ রয়েছে অধ্যয়নের। প্রাক্তন ক্রিকেটার সচিন তেন্ডুলকরের সই করা ব্যাটও রয়েছে অভিনেতার সংগ্রহে।

২৬ ২৮
 Adhyayan Suman

নিয়মিত শরীরচর্চা করার অভ্যাস রয়েছে অধ্যয়নের। অবসর সময়ে দেশ-বিদেশের নানা প্রান্তে ঘুরেও বেড়ান তিনি। সেই ছবি এবং ভিডিয়ো সমাজমাধ্যমের পাতায় মাঝেমধ্যেই পোস্ট করেন অভিনেতা। ইতিমধ্যেই ইনস্টাগ্রামে তাঁর অনুগামীর সংখ্যা চার লক্ষের গণ্ডি পার করে ফেলেছে।

২৭ ২৮
 Adhyayan Suman

২০২১ সালে মুম্বইয়ে একটি বিলাসবহুল বাড়ি কেনেন অধ্যয়ন। অভিনয়ের পাশাপাশি সমাজসেবার সঙ্গেও যুক্ত রয়েছেন তিনি। চলতি বছরে পরিচালনায় হাতেখড়ি করতে চলেছেন অভিনেতা। ‘এ আজনবি’ নামের একটি ছবি পরিচালনা করবেন তিনি। এই মুহূর্তে চিত্রনাট্য লেখালিখির কাজে ব্যস্ত তিনি। সেই ছবিতে অভিনয়ও করতে দেখা যাবে তাঁকে।

২৮ ২৮
 Adhyayan Suman

‘লভ স্টোরি অফ ৯০’ নামে একটি ছবিতে অভিনয়ের কাজ সম্প্রতি শেষ করেছেন অধ্যয়ন। এই ছবিতে বিশ্বসুন্দরী দিভিতা রাইয়ের সঙ্গে অভিনয় করতে দেখা যাবে তাঁকে। ‘বহম’ নামে একটি ছবিতে নেতিবাচক চরিত্রে অভিনয় করেছেন তিনি। অভিনয়ের পাশাপাশি সঙ্গীতেও মনোনিবেশ করেছেন তিনি। চলতি বছরে সাতটি গান মুক্তি পাওয়ার কথা অধ্যয়নের।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE