Advertisement
১৯ মে ২০২৪
Weird but True

এক পরিবারের ৪ সদস্যের জন্ম একই দিনে! কী ভাবে সম্ভব হল?

সন্তানের জন্ম দেওয়া নিয়ে আগে থেকে পরিকল্পনা করা থাকলেও অনেক সময়ে তা ভেস্তে যায়। আবার অদৃষ্টে এমন কিছু থাকে, যার জন্য ভাবনা-চিন্তা করার প্রয়োজন পড়ে না। নিউ ইয়র্কের এই মা-বাবার যমজ সন্তান জন্ম দেওয়ার ঘটনা তেমনই।

Image of Twins.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৫৭
Share: Save:

এ যেন হলিউড ছবির চিত্রনাট্য। একই পরিবারের ৪ সদস্য জন্মদিনের কেক কাটছেন একসঙ্গে। গল্প মনে হলেও এই ঘটনা সত্যি। চিকিৎসকেরা বলছেন, একই দিনে জন্ম নেওয়া মা-বাবার সঙ্গে সন্তানের জন্মের দিন মিলে যাওয়ার মতো অলীক ঘটনা ১ লক্ষ ৩৩ হাজার জনের মধ্যে এক জনের ভাগ্যে দেখা যায়।

নিউ ইয়র্কের বাসিন্দা বছর ৩২-এর সিয়েরা ব্লেয়ার এবং ৩১ বছর বসয়ি সঙ্গী জস এরভিনের জন্মদিন ১৮ আগস্ট। অদ্ভুত ভাবে সেই একই দিনে যমজ সন্তানের মা-বাবা হলেন তাঁরা। যদিও ইদানীং দিনক্ষণ দেখে সন্তানের জন্ম দেওয়ার চল হয়েছে। কিন্তু এ ক্ষেত্রে তেমনটা ঘটেনি বলেই জানিয়েছেন সিয়েরার সঙ্গী জস। তিনি জানিয়েছেন, সন্তান ভূমিষ্ঠ হওয়ার দিন নিয়ে কোনও রকম পরিকল্পনা তাঁরা আগে থেকে করেননি। বরং তাঁরা ধারণা ছিল অগস্টের শেষে বা সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে তাঁরা সন্তানের মুখ দেখতে পাবেন। কিন্তু অদৃষ্টে অন্য কিছুই লেখা ছিল।

সন্তান জন্মানোর আগের দিন অর্থাৎ, ১৭ অগস্ট সিয়েরার প্রসবযন্ত্রণা শুরু হয়। গর্ভে যমজ সন্তান থাকায় স্বাভাবিক ভাবে জন্ম দেওয়া একটু সমস্যার ছিল। গর্ভে থাকা ভ্রূণের অবস্থান নিয়েও চিকিৎসকেরা দ্বন্দ্বে ছিলেন। তাই ঝুঁকি না নিয়ে অস্ত্রোপচার করেই শেষমেশ যমজ সন্তানকে পৃথিবীর আলো দেখান চিকিৎসকেরা। জস এবং সিয়েরার জন্মদিনে তাঁদের যমজ সন্তানের জন্ম হওয়ার স্বভাবতই পরিবারে খুশির হাওয়া। জসের কথায়, “এ বার থেকে প্রতি বছর এ দিনে আমাদের বাড়িতে উৎসব হবে। আমরা ৪ জন একসঙ্গে নিজেদের এবং একে অপরের জন্মদিন উদ্‌যাপন করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weird twins Ohio
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE